fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

“জাতীয় শিক্ষানীতি দেশকে আত্মনির্ভর করবে”, প্রধানমন্ত্রী

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: “জাতীয় শিক্ষানীতি ২০২০ হচ্ছে সেই শিক্ষানীতি যা শুধু লেখা পড়া শেখাবে না। দেশের ঐতিহ্য, সংস্কৃতি, দক্ষতা সব শেখাবে। এই শিক্ষানীতির মধ্য দিয়ে দেশের যুবরা দক্ষ হয়ে উঠবে।” জাতীয় শিক্ষানীতি ২০২০ নিয়ে ভার্চুয়াল বৈঠকে এই কথা বললেন প্রধান মন্ত্রী নরেন্দ্র মোদি। মোদি। সোমবার, জাতীয় শিক্ষানীতি নিয়ে রাষ্ট্রপতি ও রাজ্যপালদের সঙ্গে আলোচনা সভায় বক্তৃতা দেন মোদি। এই সভায় উপস্থিতি রয়েছেন রাজ্যের শিক্ষামন্ত্রী, বিশ্ববিদ্যালগুলির উপাচার্য ও অন্য প্রবীণ সরকারি অধিকারিকরা।

এদিন প্রধানমন্ত্রী সরকারের উদ্দেশ্য স্পষ্ট করে নয়া শিক্ষানীতি বলবৎ করার সপক্ষে যুক্তি দেন, আত্মনির্ভর ভারত গড়ে তুলতে সাহায্য করবে নয়া জাতীয় শিক্ষানীতি। পড়ুয়াদের উপর অযথা চাপ তৈরি না করে কীভাবে ভবিষ্যতের জন্য তাদের তৈরি করা হবে? এই প্রশ্নের সরল উত্তর রয়েছে নয়া শিক্ষানীতিতে। এছাড়া, প্র্যাকটিক্যাল বা হাতেকলমে শিক্ষার উপরও জোর দেওয়া হয়েছে নয়া নীতিতে বলে জানান মোদি। নয়া জাতীয় শিক্ষানীতির প্রয়োজনীয়তার সপক্ষে প্রধানমন্ত্রী বলেন, “দেশের আশা, আকাঙ্খা পূরণে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে শিক্ষানীতি ও শিক্ষা ব্যবস্থার।

এই বিষয়ে রাজ্য, কেন্দ্র সরকার জড়িত থাকে। তবে শিক্ষানীতিতে সরকারি হস্তক্ষেপ অত্যন্ত কম হওয়া উচিত। আজ কে সরকারে আছে বা কাল মসনদে কে থাকবে, সেই বিষয়টির প্রভাব শিক্ষানীতিতে পড়া কাম্য নয়। এটা সরকারের শিক্ষানীতি নয়। এটা দেশের শিক্ষানীতি।” তিনি বলেন, “আমাদের দেশের শিক্ষানীতি দীর্ঘদিন ধরে একটা জায়গায় এসে থমকে ছিল। সেখান থেকে এই শিক্ষানীতি দেশকে বার করে নিয়ে আসবে। দেশের ছাত্ররা তাদের জানার বিষয়গুলো এবার নিতুন শিক্ষানীতির মাধ্যমে জানতে ও জানাতে পারবে। তৈরী হবে নলেজে ব্যাঙ্ক। সারা দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার পক্ষে এই শিক্ষানীতি গুরুত্বপূর্ণ।”

আরও পড়ুন: ​ব্রাজিলকে টপকে আক্রান্তের সংখ্যার বিচারে দ্বিতীয় স্থানে ভারত, একদিনে ফের রেকর্ড সংক্রমণ

গত জুলাই মাসে প্রায় ৩৪ বছর পর বদল আসে নয়া জাতীয় শিক্ষানীতিতে । প্রাথমিক থেকে উচ্চশিক্ষা, শিক্ষাব্যবস্থার খোলনলচে বদলে ফেলা হল এই নয়া নীতিতে। বুধবার সাংবাদিক সম্মেলন করে কেন্দ্রের তরফে এই পরিবর্তনের কথা ঘোষণা করা হয়। নয়া নীতিতে শিক্ষার অধিকারের আওতায় আনা হয়েছে ৩ থেকে ১৮ বছরের পড়ুয়াদের। পাশাপাশি বদল ঘটানো হল পরীক্ষা ব্যবস্থায়। এমনকী আমূল বদলে গিয়েছে উচ্চশিক্ষা ব্যবস্থাও। বিশ্লেষকদের মতে, নয়া নীতিতে শিক্ষাব্যবস্থা কুক্ষিগত করেছে কেন্দ্র বলে বিরোধীরা যে অভিযোগ জানিয়েছেন, আজ তারই জবাব দিলেন প্রধানমন্ত্রী।

Related Articles

Back to top button
Close