fbpx
দেশহেডলাইন

“নয়া কৃষি আইনের জেরে আয় বাড়বে কৃষকদেরই”, স্পষ্ট জানালেন প্রধানমন্ত্রী

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: কৃষক আন্দোলন ঘিরে তপ্ত গোটা দেশ। যদিও এই কৃষি আইন নিয়ে এবার মন্তব্য দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শনিবার ফেডেরেশন অব ইন্ডিয়ান চেম্বারস অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রি (FICCI)-র ৯৩তম বার্ষিক অনুষ্ঠানে ভার্চুয়ালি যোগ দেন প্রধানমন্ত্রী। সেখানেই নয়া কৃষি আইন (Farm laws)-র প্রয়োজনীয়তা ও উপকারীতা সম্পর্কে বলতে শোনা যায় তাঁকে।

এদিন প্রধানমন্ত্রী বলেন, “যখন কোনও একটি শিল্পক্ষেত্র বা বিভাগে উন্নতি হয়, তার প্রভাব বাকি ক্ষেত্রগুলির উপরেও পড়ে। কিন্তু কল্পনা করুন, যদি শিল্পক্ষেত্রগুলির মাঝে অপ্রয়োজনীয়ভাবে দেওয়াল তুলে দেওয়া হয়। তখন কোনও শিল্পেরই সঠিকভাবে বিস্তার হবে না।”

এরপর সরাসরি কৃষি আইনের প্রসঙ্গ টেনে বলেন, “কৃষি ও তার সঙ্গে সম্পর্কযুক্ত ক্ষেত্র, যেমন খাদ্য প্রক্রিয়াকরণ, সংরক্ষণ, কোল্ড চেইন- এইগুলির মধ্যে একটি অদৃশ্য দেওয়াল ছিল। বর্তমানে সেই দেওয়াল সরিয়ে ফেলা হয়েছে। এই পরিবর্তনের মাধ্যমে কৃষকরা উৎপাদিত ফসল বিক্রির জন্য নতুন বাজার পাবে। পাশাপাশি উন্নত প্রযুক্তির ব্যবহার ও নতুন বিনিয়োগ আনতেও সাহায্য করবে। দেশের কৃষকরাই এই পরিবর্তনে সবথেকে বেশি উপকৃত হবে।”

প্রধানমন্ত্রী জানান, দেশের অর্থনীতির উন্নয়নের জন্য বিভিন্ন শিল্পের মধ্যে বিভেদ নয়, বরং ব্রিজের প্রয়োজন যাতে সকলে একে অপরকে সাহায্য করতে পারে। তিনি আরও জানান, একবিংশ শতাব্দীতে দাঁড়িয়ে গ্রাম ও ছোট শহরগুলিতেই বিনিয়োগ করা উচিত শিল্পপতিদের, কারণ সেখান থেকেই উন্নয়নের জোয়ার আসবে।

 

Related Articles

Back to top button
Close