fbpx
গুরুত্বপূর্ণদেশপশ্চিমবঙ্গহেডলাইন

প্রধানমন্ত্রী বিপর্যয় মোকাবিলা ত্রাণ তহবিলের গোপনীয়তা নিয়ে প্রশ্ন তুললেন ইয়েচুরি

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: প্রধানমন্ত্রী বিপর্যয় মোকাবিলা ত্রাণ তহবিল গোপনীয়তা নিয়ে প্রশ্ন তুললেন সিপিএম সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি।

করোনা পরিস্থিতি মোকাবিলায় কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে ‘প্রধানমন্ত্রী ত্রাণ তহবিল’ তৈরি করে অনুদান সংগ্রহের কাজ শুরু হয়েছে দু’মাস আগেই। এর আগে কাজ হারানো শ্রমিকদের তিনমাস সাড়ে হাজার করে টাকা দেওয়ার জন্য এই তহবিলকে ব্যবহারের দাবি তুলেছিল বিরোধীরা। এবার সেই দাবি থেকে কয়েক ধাপ এগিয়ে রবিবার এক বার্তায় ইয়েচুরি প্রশ্ন তোলেন এই তহবিলের স্বচ্ছতা নিয়ে। তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী বিপর্যয় মোকাবিলা ত্রাণ তহবিল নিয়ে এত গোপনীয়তা কেন? এই ফান্ডে স্বচ্ছতা নেই, এই ফান্ডের কোনো জবাবদিহি বা অডিটও হবে না।

তবে কি মহামারীর সঙ্গে লড়াইয়ের নাম করে সরকার ‘প্রধানমন্ত্রী বিপর্যয় মোকাবিলা ত্রাণ তহবিলের হাজার হাজার কোটি টাকা ঘুরপথে প্রাইভেট ট্রাষ্ট ফান্ডে চালান করছে? আমাদের সামনে কি আরও এক বড় দুর্নীতি ঘনিয়ে আসছে?’

এদিকে গত এপ্রিল মাসে বেঙ্গালুরুর এক ছাত্র ওই তহবিল প্রসঙ্গে বিস্তারিত জানতে চেয়ে এক আরটিআই দাখিল করেন। গত শুক্রবার সেই আরটিআই-এর উত্তর দিতে অস্বীকার করেছে প্রধানমন্ত্রীর দফতর। প্রধানমন্ত্রীর দফতরের তরফে জানানো হয়েছে,  এই তহবিল কোনও পাবলিক অথরিটি নয়। আরটিআই আইন ২০০৫-এর ধারা ২(এইচ) এর আওতায় এটা পড়ে না। এই সংক্রান্ত বিষয়ে কিছু জানতে হলে ওয়েবসাইট থেকে জানতে হবে।

Related Articles

Back to top button
Close