fbpx
দেশহেডলাইন

দেশের সমস্ত প্রধানমন্ত্রীর কাজকে স্বীকৃতি দেবে পি এম সংগ্রশালা, উদ্বোদন করলেন মোদী

যুগশঙ্খ, ওয়েবডেস্ক: ১৪ ই এপ্রিল বি আর আম্বেদকরের জন্মদিন। এবং সেদিনই পিএম সংগ্রহশালার পাশাপাশি আম্বেদকরকে নিয়েও একটি সংগ্রহশালা উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী। এর আগে সংসদে আম্বেদকরের প্রতিকৃতিতে শ্রদ্ধার্ঘ্য অপর্ণ করেন তিনি।

প্রসঙ্গত, দেশের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহেরুর কর্মজীবন ও অবদান নিয়ে ইতিমধ্যেই একটি মিউজিয়াম তৈরি হয়েছে। আর সেই মিউজিয়ামের পাশেই প্রাক্তন প্রধানমন্ত্রীদের স্মরণ করতে তৈরি হয়েছে পিএম মিউজিয়াম। স্বাভাবিকভাবেই প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদির এই উদ্যোগ ইতিমধ্যে সাড়া ফেলে দিয়েছে রাজনৈতিক মহলে।

ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহেরুর সরকারি বাসভবন ছিল তিনমূর্তী ভবন। যেখানে পরবর্তীতে নেহরু সংগ্রহশালা এবং গ্রন্থাগার তৈরি হয়। সেখানেই শুরু হল পি এম সংগ্রহালয়। তিন মূর্তি ভবনের ৪৫ একর কম্পাউন্ডের মধ্য ১০ হাজার বর্গমিটারের তিনতলা গ্র্যান্ড প্রাইম মিনিস্টার মিউজিয়ামটিতে অত্যাধুনিক প্রযুক্তিতে খোদাই করা হয়েছে নেতাদের জীবন, ভাষণ ও কর্মকাণ্ড। সমস্ত প্রধানমন্ত্রীর সম্পূর্ণ গল্পও তুলে ধরা হয়েছে সেখানে। প্রায় ২৭১ কোটি টাকা ব্যয়ে নির্মিত হয়েছে এই পিএম সংগ্রহশালা। প্রধানমন্ত্রীদের গল্প লিখেছেন বিখ্যাত সাংবাদিক ও প্রাক্তন বিদেশ প্রতিমন্ত্রী এম জে আকবর।

বিগত ১৪ জন প্রধানমন্ত্রী দেশের জন্য তাঁদের কাজের মধ্যে দিয়ে যে অবদান রেখে গিয়েছেন সেটাই তুলে ধরা হয়েছে এই মিউজিয়ামে। মোদী সরকার দেশের প্রাক্তন সমস্ত প্রধানমন্ত্রীর কাজকেই স্বীকৃতি দেবে। এবং সেই লক্ষ্যে ইতিমধ্যেই তৈরি হল পিএম মিউজিয়াম।

Related Articles

Back to top button
Close