fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

প্রধানমন্ত্রী মোদির স্বপ্নকে সফল করতে ‘আত্মনির্ভর ভারত’ গড়ার ডাকে জোর দিয়ে বার্তা প্রতিরক্ষা মন্ত্রীর

বিদেশ থেকে ১০১টি অস্ত্র সরঞ্জাম আমদানির উপর নিষেধাজ্ঞা জারি করতে চলেছে প্রতিরক্ষা মন্ত্রক

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির স্বপ্নকে সফল করতে ‘আত্মনির্ভর ভারত’ গড়ার ডাকে আরও জোর দিল কেন্দ্র সরকার। এবার বিদেশ থেকে ১০১টি অস্ত্র সরঞ্জাম আমদানির উপর নিষেধাজ্ঞা জারি করতে চলেছে প্রতিরক্ষা মন্ত্রক। এই ঘোষণা করলেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। রবিবার তিনি জানান, নির্দিষ্ট সময়সীমার পর ১০১টি প্রতিরক্ষা ও সামরিক সরঞ্জামে আমদানির ওপর এমবার্গো (নিষেধাজ্ঞা) জারি করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। এখন থেকে, দেশেই এই সরঞ্জামগুলির উৎপাদনে জোর দেওয়া হবে।

প্রতিরক্ষা মন্ত্রী আরও বলেন, প্রতিরক্ষা ক্ষেত্রে আত্মনির্ভরতার পথে এগোচ্ছে ভারত। দেশে প্রতিরক্ষা সরঞ্জাম উৎপাদন বাড়ানোর জন্য নির্ধারিত সময়সীমার বাইরে ১০১টি সামগ্রীর ওপর আমদানি যে নিষেধাজ্ঞা চাপানো হবে, তা ২০২০-২০২৪ সালের মধ্যে ধারাবাহিকভাবে বাস্তবায়নের পরিকল্পনা নেওয়া হয়েছে।

আরও পড়ুন:কোভিড সেন্টারে ভয়াবহ অগ্নিকাণ্ড, মৃত ৭, আহত ৩০

রাজনাথ সিং বলেন, আমাদের লক্ষ্য সশস্ত্র বাহিনীর প্রয়োজনীয়তা সম্পর্কে ভারতীয় প্রতিরক্ষা শিল্পকে অবহিত করা। যাতে তারা প্রতিরক্ষা বাহিনীর চাহিদা বুঝতে পারে। আত্মনির্ভর ভারত উদ্যোগকে আরও জোর দেওয়ার জন্য প্রতিরক্ষা মন্ত্রক এখন প্রস্তুত।”

প্রতিরক্ষামন্ত্রী জানান, দেশীয় ও বিদেশ থেকে কেনা বা কেনার তালিকায় থাকা সরঞ্জামের জন্য পৃথক অর্থ বরাদ্দ করা হয়েছে। ২০২০-২১ অর্থবর্ষে দেশে তৈরি সামরিক সরঞ্জাম কিনতে ৫২ হাজার কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।

প্রতিরক্ষামন্ত্রী আত্মপ্রত্যয়ের সুরে বলেন, “প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ৫টি স্তম্ভের ভিত্তিতে স্বনির্ভর ভারতের ডাক দিয়েছেন। সেগুলি হল অর্থনীতি, পরিকাঠামো, ব্যবস্থা, ডেমোগ্রাফি ও চাহিদা। আত্ম-নির্ভরশীল ভারতের জন্য একটি বিশেষ অর্থনৈতিক প্যাকেজ ঘোষণাও তিনি করেছেন। তাঁর ডাকে সাড়া দিয়ে প্রতিরক্ষা মন্ত্রক ১০১টি আইটেমের একটি তালিকা প্রস্তুত করেছে। নির্দিষ্ট সময়সীমার বাইরে এই আইটেমগুলির আমদানিতে নিষেধাজ্ঞা থাকবে। এটি প্রতিরক্ষায় স্বনির্ভর হওয়ার পথে বড় পদক্ষেপ। এই সিদ্ধান্ত ভারতের প্রতিরক্ষা শিল্পের কাছে বিশাল বড় সুযোগ। কারণ, এর ফলে ওই তালিকায় থাকা সরঞ্জামগুলি এবার তারা নিজস্ব নকশা ও দক্ষতার মাধ্যমে ডিআরডিও-র প্রযুক্তিকে ব্যবহার করে উৎপাদন করতে পারবে।

আরও পড়ুন:ফের করোনার থাবা মোদি মন্ত্রিসভায়, আক্রান্ত কৃষি দফতরের রাষ্ট্রমন্ত্রী কৈলাশ চৌধুরী

রাজনাথ সিং জানান, ১০১টি নিষিদ্ধ আইটেমের তালিকায় কেবল সাধারণ পার্টস নয়, রয়েছে আর্টিলারি বন্দুক, অ্যাসল্ট রাইফেল, করভেটস, সোনার সিস্টেম, পরিবহন বিমান, লাইট কমব্যাট হেলিকপ্টার, রাডার এবং অন্য অনেক সামগ্রী।

Related Articles

Back to top button
Close