fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

কোভিড পজিটিভ বৃদ্ধার মৃতদেহ পরিবারের হাতে তুলে দেওয়ার ঘটনায় নার্সিংহোমের বিরুদ্ধে মামলা রুজু পুলিশের

প্রদীপ চট্টোপাধ্যায়, বর্ধমান : পরিবারের হাতে কোভিড পজিটিভ বৃদ্ধার মৃতদেহ তুলে দেওয়ার ঘটানায় নার্সিংহোমের বিরুদ্ধে মামলা রুজু করলো পুলিশ। ঘটনা বিষয়ে মৃতার ছেলের বর্ধমান থানায় অভিযোগ দায়ের করেছিলেন । সেই অভিযোগের ভিত্তিতে বর্ধমান থানার পুলিশ জেনেবুঝে প্রাণঘাতী রোগ ছড়ানোর সম্ভাবনার ধারার শহর বর্ধমানের খোসবাগানোর ওই নার্সিংহোমের বিরুদ্ধে মামলা রুজু করেছে ।

যদিও এই ঘটনায় বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত কেউ গ্রেপ্তার হয়নি। পুলিশ সূত্রে জানা গিয়েছে, বর্ধমান শহরের ইটভাটা রোডের ৭০ বছরের বৃদ্ধা বেণুরাণি তা কিডনির সমস্যা নিয়ে নাির্সংহোমটিতে ভরতি হন। সেখানেই গত সোমবার তিনি মারা যান। কার্ডিয়াক অ্যারেস্টের কারণে বৃদ্ধার মৃত্যু হয়েছে বলে নাির্সংহোমের চিকিৎসক ডেথ সাির্টফিকেটে উল্লেখ করেন।

করোনা পরীক্ষার জন্য বৃদ্ধার লালারসের নমুনা সংগ্রহ করা হয়। রিপোর্ট মেলার আগেই নাির্সংহোম থেকে মৃতদেহ পরিবারের হাতে তুলে দেওয়া হয়। পরে জানা যায়, বৃদ্ধা করোনা পজিটিভ ছিলেন। নিয়ম অনুয়ায়ী, করোনা রিপোর্ট আসার আগে কোনও রোগী মারা গেলে তা সংরক্ষিত করতে হয়। রিপোর্ট মেলার পর দেহ হস্তান্তরের সিদ্ধান্ত নেওয়া হয়। যদিও নাির্সংহোম কর্তৃপক্ষ তা মানে নি।

মৃতার ছেলের অভিযোগ, কোভিড বিধি না মেনেই মৃতদেহ পরিবারের হাতে তুলে দেওয়া হয়েছে। এতে সংক্রমণ ছড়ানোর আশঙ্কা রয়েছে। এনিয়ে নাির্সংহোম কর্তৃপক্ষের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি জানান মৃতের ছেলে। নার্সিংহোম কর্তৃপক্ষ অবশ্য অভিযোগ অস্বীকার করেছে। নার্সিংহোম-এর সাফাই, বৃদ্ধা কিডনির সমস্যায় ভুগছিলেন।

অনেক পরে করোনার রিপোর্ট আসে। সংরক্ষণের ব্যবস্থা না থাকায় মৃতদেহ পরিবারের হাতে তুলে দেওয়া হয়। আইনজীবীরা জানাচ্ছেন, যে দু’টি ধারায় মামলা রুজু হয়েছে সেগুলি জামিনযোগ্য। তাই, আইন মেনে পুলিশকে নার্সিংহোমকে নোটিশ পাঠাতে হবে ।

Related Articles

Back to top button
Close