fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণহেডলাইন

বিক্ষোভের আগুনে জ্বলছে বেইরুট, বিক্ষোভকারী ও পুলিশের মধ্যে দফায় দফায় সংঘর্ষ

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: লেবাননের রাজধানী বেইরুটের বিস্ফোরণের ঘটনায় পরিস্থিতি ক্রমশই উত্তপ্ত হয়ে উঠছে। দেশজুড়ে ইতিমধ্যেই বিক্ষোভ দানা বাঁধতে শুরু করেছে। বিক্ষোভকারীরা রাস্তার মোড়ে মোড়ের অবরোধ করেছেন। আগুন ধরিয়ে, দোকান ভাঙচুর করেছেন অনেকে। বিক্ষোভকারী ও পুলিশের মধ্যে দফায় দফায় সংঘর্ষে কয়েকজন জখম। এদিকে জরুরি অবস্থা জারি করে বিস্ফোরণের তদম্ত স্বার্থে সরকারি কর্মীদের ধরপাকড় শুরু হয়েছে।

একের পর এক বন্দর কর্মকর্তাদের গৃহবন্দি করার অভিযানে প্রবল সরকার বিরোধী ক্ষোভ শুরু হয়েছে। বন্দর কর্মকর্তাদের গৃহবন্দি করার অভিযানে নেমেছে পুলিশ ও সেনা। অন্তত ১৬ জনকে বন্দি করা হয়েছে।

আরও পড়ুন:পশ্চিমবঙ্গবাসীকে ভয়শূন্য চিত্তে বাঁচার অধিকার ফিরিয়ে দিতেই হবে

প্রসঙ্গত, বেইরুটের বিস্ফোরণে ঘটনায় বিস্ফোরণে প্রায় তিন লক্ষ মানুষ গৃহহীন। সরকারি মতে ১৩৭ জনের মৃত্যু হয়েছে। ৫ হাজার মানুষ জখম। বিষাক্ত অ্যামোনিয়াম নাইট্রেটের অতিরিক্ত মজুত করা হয়েছিল বেইরুট বন্দরে।

এদিকে সূত্রের খবর, সাধারণ লেবানিজদের অভিযোগ, সরকারের দুর্নীতি, অব্যবস্থা ও অবহেলার কারণেই এমন বিস্ফোরণ ঘটেছে। জনগণের একাংশ রাস্তায় নেমে শুরু করেছেন অবরোধ। এর জেরে বেইরুট এখন অবরুদ্ধ নগরী।

ইংল্যান্ডের শেফিল্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা জানিয়েছেন, বেইরুটের বিস্ফোরণের মাত্রা হিরোশিমা শহরে পরমাণু বোমা বিস্ফোরণের ১০ ভাগের ১ ভাগ। ক্ষয়ক্ষতি ৩০০ থেকে ৫০০ কোটি মার্কিন ডলার বা তার বেশিও হতে পারে।

Related Articles

Back to top button
Close