fbpx
আন্তর্জাতিকবাংলাদেশহেডলাইন

চট্টগ্রামে পুজো মন্ডপে প্রহরায় থাকবে না পুলিশ, জানাল সিএমপি

যুগশঙ্খ প্রতিবেদন, ঢাকা: করোনাভাইরাসের এবার বাংলাদেশের চট্টগ্রামের পুজোম-পগুলোতে কোন পুলিশ প্রহরায় থাকবেনা। এমনকি ২০ থেকে ২৫ জনের বেশি মানুষের উপস্থিতিতেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

রবিবার চট্টগ্রাম মহানগর পুলিশ কমিশনার (সিএমপি) সালেহ মোহাম্মদ তানভীর পূজা উদযাপন কমিটিসহ সরকারি-বেসরকারি বিভিন্ন সংস্থার প্রতিনিধিদের সাথে মতবিনিময় সভা শেষে সংবাদিকদের এ কথা জানান।

প্রতিবছর চট্টগ্রাম নগরীর বিভিন্ন ম-পে পূজা শুরু থেকে শেষ পর্যন্ত স্থায়ীভাবে পুলিশ, আনসার মোতায়েন করা হয়ে থাকত। কিন্তু এবার মহামারীর কারণে শুধু টহল ব্যবস্থাপনার মাধ্যমে পূজার নিরাপত্তায় থাকছে পুলিশ।

সিএমপি কমিশনার বলেন, ‘কোন ম-পে ‘স্ট্যাটিক’ পুলিশ ফোর্স থাকবে না, পেট্রোলিংয়ে মাধ্যমে পুলিশ দায়িত্বে থাকবে। কোন মন্ডপের ভেতরে যেন এক সাথে ২০ থেকে ২৫ জনের বেশি লোক জড়ো না থাকে সে বিষয়ে খেয়াল রাখতে হবে। এক্ষেত্রে প্রবেশ পথে ভিড় হতে পারে, সেটিও আপনাদের খেয়াল রাখতে হবে। পূজা ম-পে দর্শনার্থীদের মাস্ক ছাড়া প্রবেশ করতে দেবেন না।’

করোনার কারণে এবার দুর্গোৎসবে সেই আড়ম্বর আর থাকছে না, শারদীয় এই উৎসবের সব ক্ষেত্রেই থাকছে স্বাস্থ্যবিধির কড়াকড়ি। পূজা উদযাপন পরিষদও স্বাস্থ্যবিধি মেনে পূজা আয়োজনের নির্দেশনা দিয়েছে বিভিন্ন মন্ডপগুলোতে।

এবছর চট্টগ্রাম মহানগরীতে সবমিলিয়ে মোট পূজার সংখ্যা হচ্ছে ২৫২টি। নগর পুলিশের পক্ষ থেকে ৩০টি নির্দেশনা দেয়া হয়েছে পূজা কমিটিগুলোকে। প্রতিবছরের মতো এবারও নিরাপত্তামূলক নির্দেশনার পাশাপাশি স্বাস্থ্যবিধি নিয়ে আলাদা কিছু নির্দেশনা দেয়া হয়।

নির্দেশনার মধ্যে পূজার আরতি, পুষ্পাঞ্জলীসহ পালনীয় আচারগুলো সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারের ব্যবস্থা করারও কথা বলা হয়।

বৈঠকে সিএমপি কমিশনার পূজা কমিটিগুলোকে আলোকসজ্জা, থিম ও ডিজে আয়োজন করা থেকে বিরত থাকতেও নির্দেশনা দেয়া হয়েছে।

পুলিশের নিরাপত্তামূলক নির্দেশনার মধ্যে নারী ও পুরুষ স্বেচ্ছাসেবক রাখা, স্বেচ্ছা সেবকদের চেনার সুবিধার্থে গেঞ্জি, ক্যাপ ও আমর্ডভ্যান্ড ব্যবহার করার কথাও বলা হয়েছে।

Related Articles

Back to top button
Close