fbpx
গুরুত্বপূর্ণদেশপশ্চিমবঙ্গহেডলাইন

আত্মনির্ভর ভারতের পশ্চিমবঙ্গ নতুন দিশারি হতে পারে, মত বিশেষজ্ঞদের

যুগশঙ্খ ডিজিটাল ডেস্কঃ আত্মনির্ভর ভারত তৈরিতে পশ্চিমবঙ্গ নতুন দিশা দেখাতে পারে। এমনটাই মত বিশেষজ্ঞদের। সম্প্রতি জাতীয়তাবাদী অধ্যাপক ও গবেষক সংঘের পক্ষ থেকে রাজ্য স্তরের ওয়েবিনার-আলোচনা চক্রের আয়োজন করা হয়েছিল। বিষয় ছিল আত্মনির্ভর ভারত:পশ্চিমবঙ্গ। অর্থাৎ আলোচনা চক্রের বিষয়বস্তু ছিল আত্মনির্ভর ভারত তৈরিতে পশ্চিমবঙ্গের ভূমিকা। সেই আলোচনা চক্রে পশ্চিমবঙ্গের ক্ষুদ্র শিল্প সম্ভাবনা কথা উল্লেখ করে এই মত পোষণ করেন বিশেষজ্ঞরা। আলোচনার মাধ্যমে বক্তাদের মুখে বারে বারে উঠে আসে পশ্চিমবঙ্গের ক্ষুদ্র শিল্প উন্নয়নের প্রবল সম্ভাবনা। জাতীয়তাবাদী অধ‍্যাপক ও গবেষক সঙ্ঘের সাধারণ সম্পাদক শ্রী কৃষ্ণ সরকার এক বিজ্ঞপ্তির মাধ্যমে রাজ‍্যস্তরের ওয়েবিনার-আলোচনা চক্র অনুষ্ঠিত হয়।।

আলোচনায় বিশিষ্ট সাংবাদিক শ্রী রন্টিদেব সেনগুপ্ত বলেন, ‘যে আত্মবিশ্বাস ও সততা আগে দরকার এবং গ্রামবাংলা নির্ভর উন্নয়নেই তা সম্ভব।’
ডঃ জিষ্ণু বসু তার বক্তব্যে বানিজ‍্যিক সংস্থার সঙ্গে বিশ্ববিদ্যালয়গুলির নিবিড় যোগাযোগের মাধ‍্যমে উন্নত গুণমানের দ্রব‍্য উৎপাদন ও অর্গ্যানিক শষ‍্য উৎপাদন করার উপর জোর দেন।

অন্যদিকে আলোচনায় অংশ গ্রহণ করে ডঃ অনির্বান গাঙ্গুলী, সেল্ফ হেল্প জাতিগত চিন্তা ও মননের কথা বলেন। তিনি বলেন, ‘আত্মনির্ভর ভারত ধারনার প্রথম উৎপত্তি বাংলার মণিষীদের লেখায় পাওয়া যায়।’

এছাড়া সঙ্ঘের সভাপতি ডঃ দেবমাল‍্য দত্ত সমাপ্তি ভাষন দেন। সমগ্র অনুষ্ঠানটি সঞ্চালনায় ছিলেন ডঃ দেবাশীষ চট্টোপাধ্যায়। অনুষ্ঠানটি লাইভ সম্প্রচার করে রিতম বাংলা ইউ টিউব চ‍্যানেল। সমগ্র অনুষ্ঠানটি উপস্থাপনা করেন ডঃ নারায়ন চক্রবর্তী ও ডঃ পাপিয়া মিত্র।

Related Articles

Back to top button
Close