fbpx
কলকাতাপশ্চিমবঙ্গহেডলাইন

প্রবল বৃষ্টির সম্ভাবনা উত্তরবঙ্গের বন্যার আশঙ্কা, বৃষ্টি চলবে দক্ষিণবঙ্গেও

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক:   আকাশ কালো করে মাঝে মধ্যে কলকাতায় বৃষ্টি হলেও কিন্তু তাতে স্বস্তি মিলছে না। অন্যদিকে অতিবর্ষণের জেরে বন্যার আশঙ্কা উত্তরবঙ্গে। উত্তরবঙ্গে আগামী কয়েকদিন প্রবল বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানাচ্ছে আলিপুর আবহাওয়া দপ্তর। রয়েছে বন্যার আশঙ্কাও। ফলে একাধিক পাহাড়ি এলাকায় ধস নামার আশঙ্কা তৈরি হয়েছে। এদিকে দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা থাকলেও কমবে না অস্বস্তি। দক্ষিণবঙ্গের বীরভূম, দুই বর্ধমান, নদিয়া জেলাতেও বৃষ্টির সম্ভাবনার কথা বলা হয়েছে।

Kolkata: Rains lash Kolkata on Feb 27, 2019. (Photo: IANS)

হাওয়া অফিস বলছে, এখন মৌসুমী অক্ষরেখা অতি সক্রিয়। ক্রমশ এই অক্ষরেখা উত্তরবঙ্গের দিকে সরে যাবে। উত্তরবঙ্গের হিমালয়ের পাদদেশ এলাকায় অবস্থান করবে। এর প্রভাবে কয়েকদিন উত্তরবঙ্গ, উত্তরপ্রদেশ, বিহার-সহ অসম, মেঘালয়, অরুণাচলে অতি ভারী বৃষ্টির সর্তকতা জারি হয়েছে। পূর্বাভাস বলছে, রবিবার পর্যন্ত উত্তরবঙ্গে একটানা অতি ভারী বৃষ্টি চলবে। দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ার এই পাঁচ জেলায় ৭০ থেকে ২০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে। জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ারে কয়েকটি জায়গায় ২০০ মিলিমিটারেরও বেশি বৃষ্টি হওয়ার আশঙ্কা রয়েছে। ২০০ মিলিমিটারের বেশি বৃষ্টি হতে পারে দার্জিলিং কালিম্পং-এও। ফলে  দার্জিলিংয়ের পার্বত্য এলাকায় ধ্বস নামার সম্ভাবনা রয়েছে। মালদা উত্তর ও দক্ষিণ দিনাজপুরে ৭০ থেকে ১১০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টিপাতের সম্ভাবনা।

আরও পড়ুন: অবহেলা! আগামী বিধানসভা নির্বাচনে জবাব দিতে তৈরি এবার রতুয়াবাসী

কলকাতায়ও আকাশ থাকবে আংশিক মেঘলা। দক্ষিণবঙ্গে বিক্ষিপ্ত ভারী বৃষ্টি হতে পারে মুর্শিদাবাদ, নদিয়া ও বীরভূমে। দক্ষিণবঙ্গের বাকি জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা। হাওয়া অফিস জানাচ্ছে, মৌসুমী অক্ষরেখার টানে বঙ্গোপসাগর থেকে প্রচুর জলীয় বাষ্প ঢুকবে। এর প্রভাবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে আদ্রতা জনিত অস্বস্তির চরমে উঠবে। ফলে দক্ষিণবঙ্গ বৃষ্টিতে ভিজলেও ভ্যাপসা গরম থেকে রেহাই পাচ্ছেন না বাসিন্দারা।

Related Articles

Back to top button
Close