fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

লকডাউনে বিদেশে যাত্রা সম্ভব, তবে মানতে হবে নির্দিষ্ট নিয়ম, জানাল স্বরাষ্ট্রমন্ত্রক

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: লকডাউনের ফলে স্তব্ধ অনেক পরিষেবা। কার্যত অনেক অসুবিধার মধ্য দিয়ে কাটাতে হচ্ছে মানুষকে। অনেকেই আছেন যারা লকডাউনের কারণে ভারতে এসে আটকে রয়েছেন। কারণ অত্যাবশ্যকীয় অনেক পরিষেবার মধ্যে রয়েছে বিমান পরিষেবা। দেশজুড়ে লকডাউন শুরুর পর থেকে দেশের মধ্যে ও বিদেশে যাওয়ার বিমান পরিষেবা স্তব্ধ হয়ে আছে।

এবার  ভারতে আটকে পড়া মানুষজনকে যাতে   দেশে ফেরানো যায় সেই পথে এগোল কেন্দ্র সরকার। অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক আগামী ৭ মে থেকে বিদেশে আটকে পড়া ভারতীয়দের ফেরানোর বন্দোবস্ত করছে। সেই বিমান ভারত থেকে যাত্রা করবে ওই সব দেশে। সেই দেশে যদি ফেরার কেউ থাকেন তাহলে এইসব অনির্ধারিত বিমানে ভারত থেকে ওই দেশে ফেরানো হবে ওই দেশে যেতে আবেদন করা মানুষজনকে।

স্বরাষ্ট্রমন্ত্রক জানিয়ে দিয়েছে, লকডাউনের মধ্যেও বিদেশে যেতে পারবেন, তবে মানতে হবে নির্দিষ্ট নিয়মাবলী

কারা পাচ্ছেন এই সুযোগ:

১) যে দেশে কেউ যেতে চান সে দেশে থাকার জন্য ১ বছরের ভিসা আছে এমন মানুষজনও এই সুযোগ পাবেন।

২) বিদেশি,  গ্রিন কার্ড আছে এমন ব্যক্তি বা ওভারসিজ সিটিজেনশিপ অফ ইন্ডিয়া কার্ড আছে তারা এই সুযোগ পাবেন।

৩)চিকিৎসাজনিত জরুরি পরিষেবা পেতে বা পরিজনের মৃত্যুর কারণে ৬ মাসের ভিসা আছে এমন ভারতীয়ও এই সুযোগ পাবে।

নিয়মাবলী:

যোগ্যতাসম্পন্ন মানুষ বিদেশে যেতে তাহলে তাঁকে বিস্তারিত জানিয়ে নিজের সব তথ্য জানিয়ে অসামরিক বিমান পরিবহণ মন্ত্রকের কাছে বা মন্ত্রক স্বীকৃত এজেন্সির কাছে আবেদনের মাধ্যমে জানাতে হবে।

কবে যেতে চান, কোথায় যেতে চান, তার দিনক্ষণ জানিয়ে আবেদন করতে হবে।

স্ট্যান্ডার্ড অপারেটিং প্রোটোকল মেনে চলতে হবে। কারণ যে দেশে ওই ব্যক্তি যেতে চাইছেন সেই দেশ বিষয়টি খতিয়ে দেখে তবেই সেখানে প্রবেশের অনুমতি দেবে।

বিমানে ওঠার সময় মন্ত্রক থার্মাল স্ক্রিনিং সহ স্বাস্থ্যপরীক্ষা করে তবেই বিমানে উঠতে দেবে। মন্ত্রক জানিয়েছে, কেবলমাত্র যাঁদের করোনা উপসর্গ নেই তাঁদের বিমানে উঠতে দেওয়া হবে। আর এই নিয়ম কঠোরভাবেই পালন করা হবে।

 

Related Articles

Back to top button
Close