fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

লকডাউনে বন্ধ পোষ্ট অফিসের লেনদেন, বুদবুদের রনডিহায় টাকা তুলতে বিপাকে আমানতকারীরা

জয়দেব লাহা, দুর্গাপুর: করোনা মহামরী রুখতে চলছে লকডাউন। তার জেরে সেনাছাউনীর ভেতর প্রবেশে নিষেধাজ্ঞা। প্রবেশ নিষেধে লাটে উঠেছে বুদবুদের দুই পোষ্ট অফিসের আর্থিক লেনদেন। গত তিনমাস ধরে টাকা তুলে পারছে না পোষ্ট অফিসের আমানতকারীরা। ফলে বিপাকে পড়েছে হাজারখানেক আমানতকারী। ক্ষোভে ফুঁসছে এলাকাবাসী। নজিরবীহিন ঘটনাটি বুদবুদের চাকতেঁতুল রনডিহা এলাকায়।

ঘটনায় জানাগেছে, রনডিহা পোষ্ট অফিসের সাব-পোস্ট অফিস পানাগড় সেনাছাউনীর ভেতর। সম্প্রতি বিশ্বজুড়ে করোনার দাপট চলছে। মারণ ওই রোগের সংক্রামক রুখেতে দেশজুড়ে চলছে লকডাউন। বিভিন্ন অফিস কাছারিতে আশা যাওয়ার ওপর স্বাস্থ্যবিধি মেনে কড়া ব্যাবস্থা চালু হয়েছে। একইরকমভাবে পানাগড় সেনাছাউনীতে আসা- যাওয়ার ওপর কড়া নিয়ম লাগু হয়েছে। বহিরাগত আসা যাওয়া একপ্রকার বন্ধ। আর তাতেই সৃষ্টি হয়েছে চরম সমস্যা। জানা গেছে, সেনাছাউনীর ভেতরে থাকা ওই পোষ্ট অফিসে আশপাশের চাকতেঁতুল, রনডিহা, বনগ্রাম সহ একাধিক গ্রামের বাসিন্দাদের এমআইএস করা আছে। লকডাউনে গত ২৪ মার্চ থেকে বন্ধ থাকায় টাকা তুলতে পারছেন না বলে অভিযোগ। আবার ওই পোষ্টঅফিসের অধীনে রয়েছে রনডিহা পোষ্ট অফিস। সেখানেও আবার চাকতেঁতুল পঞ্চায়েতে প্রায় ৭০০ জবকার্ডধারীর অ্যাকাউন্ট রয়েছে। ওই অ্যাকাউন্টে এক’শ দিনের কাজের মজুরী ঢোকে। এছাড়াও আরও অনেক গ্রামবাসীদের অ্যাকাউন্ট রয়েছে।

স্থানীয় বাসিন্দা মলয় চ্যাটার্জী জানান, “পোস্ট অফিস বন্ধ থাকায় এমআইএসের টাকা তোলা যাচ্ছে না। ফলে চরম সমস্যায় পড়েছে বহু পরিবার।” স্থানীয চাকতেঁতুল পঞ্চায়েতের প্রধান অশোক ভট্টাচার্য্য জানান,” এক’শ দিনের কাজের অনেক গরীব মানুষের অ্যাকাউন্ট রয়েছে রনডিহা পোষ্ট অফিসে। লকডাউনে সঙ্কটজনক পরিস্থিতে পোস্ট অফিস বন্ধ থাকায় টাকা তুলতে পারছে না। ফলে সীমাহিন দুর্ভোগে পড়েছে। অ্যাকাউন্টে টাকা থাকলেও সেটা তুলতে পারছে না এই দুর্দিনে।”

তিনি আরও বলেন, ” বিষয়টি ব্লক ও জেলা প্রশাসনকে জানাচ্ছি। দ্রুত যাতে পোস্ট অফিস সচল করা হয়।” যদিও রনডিহা পোষ্ট অফিসের পোষ্ট মাস্টার সুকুমার নন্দী জানান, “ডাক পরিষেবাটুকু চালু রয়েছে। সেনাছাউনীর ভেতরে সাব-পোষ্ট অফিস বন্ধ থাকায় আর্থিক লেনদেনের কাজ সম্পুর্ন বন্ধ।” নাম প্রকাশে অনিচ্ছুক সাব-পোস্ট অফিসের আধিকারিক জানান,” লকডাউনে বাইরে লোক সেনাছাউনীর ভেতরে যাওয়া-আসায় নিষেধাজ্ঞা রয়েছে। তাই পোষ্ট অফিস বন্ধ। তবে ডাক পরিষেবা চালু আছে। বিষয়টি উর্দ্ধতন আধিকারিককে জানানো হয়েছে।”

Related Articles

Back to top button
Close