fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

লাগামছাড়া আলুর দাম, বাজারদর নিয়ন্ত্রণের কোনও ব্যবস্থা নেই প্রশাসনের, বাড়ছে ক্ষোভ

বাবলু ব্যানার্জি, কোলাঘাট: চন্দ্রমুখি ৩৫, জ্যোতি ৩০, সুপার ৬ আলু ২৮ টাকা কেজি…এই দড়ে আলু খেতে হচ্ছে গৃহস্থদের। দিনের পর দিন আলুর দাম বৃদ্ধি হলেও এখনও পর্যন্ত কোলাহাট ব্লকে সরকারের পক্ষ থেকে কোনও পদক্ষেপ নিতে দেখা যায়নি। রাজ্যে টাস্কফোর্স গঠন করা হয়েছে। কলকাতা ও শহরতলীতে বিভিন্ন বাজারে হানা দিছে কিন্তু গ্রামীণ এলাকায় নিয়ন্ত্রণ করার জন্য কী পন্থা নেওয়া হবে এখনো ধোঁয়াশা রয়ে গেছে সে বিষয়ে।

পূর্ব মেদিনীপুর জেলার জেলা প্রশাসন দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে সদর্থক ভূমিকা নিলেও গত এক সপ্তাহ ধরে গ্রামীণ এলাকার বিভিন্ন স্থানে দ্রব্যমূল্যের যে দর ছিল সেই দরই লক্ষ্য করা যাচ্ছে। কোলাঘাট ব্লকের সাধারণ মানুষজন এই দ্রব্যমূল্য বৃদ্ধিতে নাজেহাল। কোলাঘাট, দেউলিয়া, ভোগপুর, মেচেদা সহ ব্লকের ১৩টি অঞ্চলের বিভিন্ন স্থানে হাট বসে। যে হাটগুলি বসে বাজার দর নিয়ন্ত্রণের কোনো ব্যবস্থা নেই প্রশাসনের। জানা গেছে, আলুর উৎপাদন এবছর অন্যান্য বছরের তুলনায় ভালো। স্বভাবতই উৎপাদন বৃদ্ধি হলে মূল্য কমে, বাজার দর গৃহস্থদের নাগালের বাইরে কেন সেই নিয়ে প্রশ্ন তুলেছে কোলাঘাট এলাকার সাধারণ মানুষজন। কয়েক মাস বাদেই আলু চাষীরা চাষ করার জন্য প্রস্তুতি শুরু করে দেবে। এই সেপ্টেম্বর মাসে এত টাকা দরে আলু কিনতে হয়নি কোনওদিন গৃহস্থদের।

চলছে করোনা নামক ভাইরাস, অর্থনৈতিক সংকট, আর অগ্নিমূল্য বাজার দর এই ত্রিফলা আক্রমণে কোলাঘাট ব্লকের মধ্যবিত্ত মানুষজন চরম সমস্যার মধ্যে পড়েছে। দিনান্তে দিন খায় এমন মানুষজন আগে যা আলু কিনতেন এখন তার অর্ধেকে নামিয়ে এনেছে। দেউলিয়া বাজারে স্থানীয় বাসিন্দা শেখ সাদ্দাম হোসেনের সঙ্গে দেখা তিনি বললেন আলুর বাজার নিয়ন্ত্রণ করার ক্ষেত্রে সরকার পুরোপুরি ব্যর্থ। একশ্রেণীর ফোড়েরা আছে যারা ইচ্ছা করে অগ্নি মূল্য বাজার দর সৃষ্টি করেছে। প্রশাসন কড়া না হলে আগামী দিনেও এটা চলতে থাকবে।

উল্লেখ করা যায় প্রত্যেক ব্লকের ব্লক প্রশাসনিক আধিকারিক টাস্কফোর্সের প্রধান। প্রশাসনিক আধিকারিক মদন মোহন মন্ডলকে ধরা হলে তিনি বলেন বেশ কিছু দিন তিনি করোনা আক্রান্ত এখন সুস্থ বর্তমানে দ্রব্যমূল্য নিয়ে এলাকার সাধারণ মানুষের অভাব অভিযোগ আসছে,গুরুত্ব সহকারে দেখবেন মারকেটিং দফতরের কর্তাদের নিয়ে। বাজারে বাজারে তিনি পরিদর্শনে যাবেন, ইচ্ছে করে আলু মজুদ করছে এমন ব্যক্তিদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হতে পারে বলে এক সাক্ষাৎকারে তিনি জানান।

Related Articles

Back to top button
Close