fbpx
কলকাতাগুরুত্বপূর্ণপশ্চিমবঙ্গহেডলাইন

আলুর বীজের অস্বাভাবিক দামে বিপর্যস্ত চাষীরা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শুধু আলু মূল্য নয় পাশাপাশি বাড়ছে আলুর বীজের দামও। আর তাতেই এবার মাথায় হাত পড়েছে আলু চাষীদের। আলুর বীজের অত্যাধিক মূল্যবৃদ্ধির ফলে আলু চাষ করতে আগ্রহ হারাচ্ছেন চাষিরা। আর তাই বেশি টাকায় বীজ কিনে চাষের সব খরচ সামলে মুনাফা ঘরে তুলতে গেলে স্বাভাবিকভাবেই আগামী দিনে আলুর দাম আরো বাড়তে চলেছে আলুর দাম। এমনটাই আশঙ্কা করছেন বিশেষজ্ঞ মহল।

জানা যাচ্ছে, পোখরাজ আলুর বীজ বারোশো থেকে চোদ্দশো টাকা বস্তা দরে বিক্রি হচ্ছে। জ্যোতি আলু বীজ বিক্রি হচ্ছে চার হাজার আটশো টাকা থেকে পাঁচ হাজার টাকা বস্তা দরে। পাঞ্জাবের চন্দ্রমুখী আলু বীজের দাম আরও বেশি। এদিকে, বাজারে পঞ্জাবের আলু বীজের হাহাকার চলছে। আগাম টাকা দিয়েও বীজ পাচ্ছেন না কৃষকরা।

কৃষকদের অভিযোগ, বাজারে আলু বীজের ব্যাপক চাহিদা দেখেই ইচ্ছামত দাম হাকছেন আলুবীজ ব্যবসায়ীরা। চড়া দাম দিয়েও আলু বীজ পাওয়া যাচ্ছে না। তাই চাষ টিকিয়ে রাখতে অনেকেই বেশি দাম দিয়ে আলু বীজ কিনতে বাধ্য হচ্ছেন।আবার অনেকে আলু চাষ থেকে নিজেদেরকে বিরত রাখতে চাইছেন। সেক্ষেত্রে আগামী দিনে আশঙ্কা থাকছে আলুর উৎপাদনও কমে যেতে পারে রাজ্যে। পূর্ব বর্ধমান জেলায় ৭২ হাজার হেক্টর জমিতে আলু চাষ হয়ে থাকে। এবার আলুর তুলনামূলক ভালো দাম মেলায় ফের আলু চাষে ঝুঁকেছিলেন অনেক চাষী। কিন্তু বীজের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি নতুন করে কৃষকদের আলু চাষ করতে ভাবাচ্ছে।

কৃষকদের দাবি অবিলম্বে আলু বীজ বিক্রির ক্ষেত্রে সরকারি নিয়ন্ত্রণ ও নজরদারি জারি হোক। চাহিদার তুলনায় আলু বীজের যোগান অনেক কম। পাঞ্জাব থেকে চাহিদামত আলু বীজ পাওয়া যাচ্ছে না বলেই বীজের দাম বাড়ছে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা।

Related Articles

Back to top button
Close