fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

সৌর বিদ্যুৎ প্রকল্পের উদ্ধোধন করলেন বিদ্যুৎমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়

মিলন পণ্ডা, মান্দারমনি: বিদ্যুতের চাহিদা মেটাতে ও পরিবেশ দূষণমুক্ত করতে সৌর বিদ্যুৎ প্রকল্পে শুভ উদ্বোধন করলেন বিদ্যুৎমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়। রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা অনুযায়ী বুধবার নগরীর দীঘার সংলগ্ন দাদনপাত্রবাড়ে ২০০ মেগাওয়াট সম্পূর্ণ সৌরবিদ্যুৎ প্রকল্প উদ্বোধন হল। রাজ্যে বিদ্যুৎ বন্টন নিগমের অধীনে এই প্রকল্প গড়ে তোলা হচ্ছে বলে জানা গিয়েছে। উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রামনগরের বিধায়ক অখিল গিরি, জেলাশাসক পার্থ ঘোষ, রামনগর ১ পঞ্চায়েত সমিতির সভাপতি শম্পা মহাপাএ প্রমুখ্য।

ভিত্তিপ্রস্তর উদ্ধোধন করে রাজ্যের বিদ্যুৎমন্ত্রী বলেন প্রাথমিকভাবে ১২৫ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন প্রকল্প গড়ে তোলা হবে। পরবর্তী সময়ে আরও ৭৫ মেগাওয়াট সংযুক্ত করা হবে। এই প্রকল্পের মোট খরচ ৭৫০ কোটি টাকা। যার মধ্যে জার্মানিকে এফ ডব্লিউ ব্যাঙ্ক থেকে ৬০০ কোটি টাকা ঋণ দিয়েছে। ১৫ বছরে নামমাত্র সুদের হারে পরিশোধ করতে হবে। যার মধ্যে প্রথম ৩ বছর কোন অর্থ দিতে হবে না। বাকি ১৫০ কোটি টাকা দিচ্ছে রাজ্য সরকার। এই প্রকল্পটির সম্পূর্ণ হতে সময় লাগবে প্রায় দেড় বছর। এই প্রকল্পটি পূর্ব ভারতের সবথেকে বড় সৌর বিদ্যুৎ প্রকল্প হতে চলেছে বলেও জানান বিদ্যুৎমন্ত্রী। পরিবেশ বান্ধব এই প্রকল্পের মাধ্যমে উৎপন্ন বিদ্যুৎ গ্রিডে দেওয়া হবে  জানান রাজ্যের বিদ্যুৎমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়। সেই জন্য মন্দারমণিতে পশ্চিমবঙ্গ বিদ্যুৎ সংবহন নিগমের উদ্যোগে একটি ১৩২ কেভি সাবস্টেশন তৈরি করা হচ্ছে বলে জানান।

আসন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয় গুলিতে পরীক্ষা চলাকালীন যাতে বিদ্যুৎ পরিষেবায় কোনরকম বিঘ্ন না ঘটে সংশ্লিষ্ট দায়িত্বপ্রাপ্ত অধিকর্তাদের যথাযথ ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন বিদ্যুৎমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়। তিনি আরও বলেন, “শিক্ষামন্ত্রী পরীক্ষার সময় বিদ্যুৎ পরিষেবা স্বাভাবিক রাখার জন্য যে অ্যাডভাইজারি জারি করেছেন। সেই প্রেক্ষিতে যথাযথ ব্যবস্থা নেওয়া হচ্ছে। এই অনুষ্ঠানে উপস্থিত রামনগরের বিধায়ক অখিল গিরি বলেন, রাজ্যের বিগত বাম সরকারের আমলে দিঘা সহ সারা রাজ্য দেখেছে শুধুই অনুন্নয়ন। আর রাজ্যের ক্ষমতা বদলের পরেই মুখ্যমন্ত্রীর চেয়ারে মমতা ব্যনার্জী বসার পরে মানুষ দেখেছে শুধু উন্নয়ন। দিঘার পর্যটন শিল্পের বিকাশ ঘটেছে।

Related Articles

Back to top button
Close