fbpx
কলকাতাগুরুত্বপূর্ণদেশপশ্চিমবঙ্গহেডলাইন

বাংলা কংগ্রেসের নতুন সভাপতির দৌড়ে এগিয়ে প্রদীপ ভট্টাচার্য

অভিষেক গঙ্গোপাধ্যায়, কলকাতা: বাংলায় নতুন কংগ্রেস সভাপতির দৌড়ে এগিয়ে বর্ষীয়ান কংগ্রেস রাজ্যসভার সাংসদ প্রদীপ ভট্টাচার্য। দলীয় সূত্রে এমনটাই খবর। সদ্য প্রয়াত হয়েছেন প্রদেশ কংগ্রেস সভাপতি সোমেন মিত্র। তার মৃত্যুর পরেই স্বভাবতই খালি হয়ে গিয়েছে রাজ্য সভাপতির পদ। ২০২১-এর রাজ্যের বিধানসভা নির্বাচনের কথা মাথায় রেখে পরবর্তী প্রদেশ কংগ্রেস সভাপতি বেছে নেওয়ার কাজ শুরু করে দিল এআইসিসি৷ নতুন সভাপতি কে হবেন তা নিয়ে ইতিমধ্যেই জল্পনা শুরু হয়ে গিয়েছে রাজনৈতিক মহলে। সেখানেই কংগ্রেস নেতৃত্বে প্রথম পছন্দ প্রদীপ ভট্টাচার্য।

প্রাথমিকভাবে সোমেন মিত্রের উত্তরসূরি বেছে নেওয়ার জন্য তিনটি নাম ভেসে বেড়াচ্ছে চোখের সামনে। রাজ্যসভার সাংসদ প্রদীপ ভট্টাচার্য, লোকসভার বিরোধী দলনেতা অধীর চৌধুরী, ও বিধানসভায় বিরোধী দলনেতা আব্দুল মান্নান। তিন জনের নাম সুপারিশ করা হয়েছে তাঁদের কেউই নতুন মুখ নন৷ তিন জনেই দলের বর্ষীয়ান নেতা। তিন জনেই অতীতে প্রদেশ কংগ্রেস সভাপতি পদ সামলেছেন৷ এদের মধ্যে কিছুটা হলেও সভাপতি হওয়ার দৌড়ে এগিয়ে আছেন বর্ষীয়ান কংগ্রেস সাংসদ প্রদীপ ভট্টাচার্য। অবশ্য এর আগেও তিনি প্রয়াত সোমেন মিত্রের সভাপতি হওয়ার আগে ওই পদ অলংকৃত করেছেন। অতীতে প্রদেশ কংগ্রেস সভাপতি হিসেবেই সবাইকে নিয়ে চলার অভিজ্ঞতা রয়েছে তাঁর। তবে কংগ্রেস কর্মীদের কাছে জনপ্রিয়তার নিরিখে কিছুটা হলেও এগিয়ে রয়েছেন অধীর চৌধুরী। যদিও কে হবেন পরবর্তী প্রদেশ কংগ্রেস সভাপতি তা নিয়ে চূড়ান্ত সীলমোহর দেবে এআইসিসি। রাজ্য নেতৃত্বের সঙ্গে রাজ্যের পর্যবেক্ষকের মতামত নিয়ে আলোচনার মাধ্যমেই ঠিক হবে সেই নাম।

আরও পড়ুন:রাজ্যের মানুষ এবার মমতা বন্দ্যোপাধ্যায়কে লকডাউন করে দেবে, তার সময় এসে গেছে: রাজু বন্দ্যোপাধ্যায়

তবে শোনা গিয়েছে, যেহেতু এই মুহূর্তে কংগ্রেস সাংসদ অধীর চৌধুরীকে লোকসভার বিরোধী দলনেতা এবং পাবলিক অ্যাকাউন্টস কমিটির চেয়ারম্যান। ফলে তাঁকে প্রদেশ কংগ্রেস সভাপতি দেওয়া হবে কিনা, তা নিয়ে সংশয় রয়েছে৷ এছাড়া অতীতে প্রদেশ কংগ্রেস সভাপিত হিসেব সবাইকে নিয়ে চলতে না-পারায় দলের অন্দরেই ক্ষোভ দেখা গিয়েছিল। সেক্ষেত্রে তাকে রাজ্যের বাড়তি দায়িত্ব দিয়ে অহেতুক সমস্যায় ফেলতে চায় না দল। কারণ দিল্লি পশ্চিমবঙ্গ একসঙ্গে দেখা সম্ভব নয়।

পাশাপাশি বিধানসভায় বিরোধী দলনেতা আব্দুল মান্নান এর উপরেও বিধানসভা তথা জোট কর্মসূচীর একাধিক গুরুদায়িত্ব ন্যস্ত আছে। তিনি দলের একনিষ্ট কর্মী হলেও বিধানসভা নির্বাচনের আগে এই দায়িত্ব দেওয়া নিয়েও সংশয় রয়েছে৷ তার পক্ষেও সভাপতি পদের গুরুদায়িত্ব পালন করা অসম্ভব হয়ে পড়বে। যদিও এ বিষয়ে আব্দুল মান্নান সংবাদ মাধ্যমে নিজের কোনও প্রতিক্রিয়া জানাননি। তবে পশ্চিমবঙ্গের বর্তমান রাজনৈতিক পরিস্থিতিতে একজন অভিজ্ঞ পরিচালকের প্রয়োজন সে কথা ভালোই বুঝতে পেরেছে দল। সে কথা মাথায় রেখেই প্রদীপ ভট্টাচার্যের উপরেই জোর দেওয়া হচ্ছে।

আরও পড়ুন:সুবোধ মল্লিক স্কোয়ারে ফুটপাথ থেকে ৮ মাসের শিশুকে তুলে নিয়ে গিয়ে নৃশংস হত্যা, পার্কে মিলল দেহ

সূত্রের খবর, রাজ্য সভাপতি হিসাবে রাজ্যের কেন্দ্রীয় পর্যবেক্ষক গৌরভ গগৈ এর প্রথম পছন্দের ব্যক্তি প্রদীপবাবু।

একই সঙ্গে এআইসিসি-র প্রথম পছন্দের তালিকায়ও নাম রয়েছে তার। তাই বর্ষীয়ান কংগ্রেস সাংসদের মাথায় আগামী দিনে প্রদেশ কংগ্রেস সভাপতি উঠলে তাতে অবাক হওয়ার কিছু নেই।

Related Articles

Back to top button
Close