fbpx
কলকাতাহেডলাইন

রাজ্যে আলাদা কৃষি আইনের পক্ষে সওয়াল করে মুখ্যমন্ত্রীকে চিঠি লিখলেন প্রদীপ ভট্টাচার্য

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কেন্দ্রের আইনের ফলে ন্যূনতম সহায়ক মূল্যের প্রক্রিয়া এবং কৃষিপণ্য বিপণনের কাঠামো ধাক্কা খাবে। কর্পোরেটের দাপট বাড়বে। তাই রাজ্যে আলাদা করে কৃষি আইন তৈরি করা হোক। এই আবেদন জানিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে চিঠি দিলেন কংগ্রেসের রাজ্যসভার সাংসদ প্রদীপ ভট্টাচার্য।

কেন্দ্রের নয়া কৃষি বিল নিয়ে ইতিমধ্যেই উত্তাল হয়েছে দেশ। এই বিলের বিরোধিতা করে পথে নেমেছে কেন্দ্র বিরোধী দলগুলি। সংবিধানের ২৫৪(২) অনুচ্ছেদ মেনে ইতিমধ্যেই কংগ্রেস-শাসিত রাজ্যগুলিকে আলাদা আইন তৈরি করার পরামর্শ দিয়েছেন কংগ্রেস সভানেত্রী সনিয়া গান্ধী। কারণ, সংবিধান ও যুক্তরাষ্ট্রীয় ধারায় কৃষি শুধুমাত্র কেন্দ্রীয় এক্তিয়ারের বিষয় নয়।

এই প্রসঙ্গে বাম কংগ্রেস জানিয়েছে, “কেন্দ্রের ওই আইনগুলির বিরুদ্ধে আমাদের প্রস্তাব তৈরি আছে। আইনগুলি যে সব ক্ষেত্রের, সেগুলি রাজ্য অথবা যুগ্ম তালিকাভুক্ত। কেন্দ্রের অন্যায় আইন রাজ্যে আমরা প্রয়োগ করব না, এই মর্মে প্রস্তাব নিতে চাই। রাজ্য প্রস্তাব আনলে এবং তার মর্মার্থ এক থাকলে আমরা তাতেও সম্মত। আশা করব, রাজ্য আমাদের প্রস্তাবে সম্মত হওয়ার সাহস দেখাবে”।

আরও পড়ুন:রায়দান শেষ হতে আদালত জুড়ে ‘জয় শ্রীরাম’ ধ্বনি

বাম পরিষদীয় নেতা সুজন চক্রবর্তীর মতে, ‘‘বিশেষ অধিবেশন ডেকে কেন্দ্রের আইনের প্রতিবাদে সর্বদল প্রস্তাবের দাবি আমরা আগেই জানিয়েছি। তার সঙ্গেই আলাদা আইনও রাজ্যে হোক।’’

 

Related Articles

Back to top button
Close