fbpx
কলকাতাপশ্চিমবঙ্গহেডলাইন

দমদম বিমানবন্দরে করোনা পরীক্ষার প্রস্তুতি শুরু

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কলকাতা থেকে লন্ডনের বিমান চালুর বিষয়ে জোর দেওয়ার কথা আগেই জানিয়েছিলেন। পাশাপাশি তিনি বলেছিলেন তেমন হলে বিমানবন্দরেই করোনার পরীক্ষা করার ব্যবস্থা করা যেতে পারে। এই মতোই এবার দমদম বিমানবন্দরে যাত্রীদের করোনা পরীক্ষা করানোর প্রস্তুতি নিতে চলেছে বিমানবন্দর কর্তৃপক্ষ। সূত্রের খবর এখনও পর্যন্ত রাজ্য সরকারের নির্দেশ অনুযায়ী ভিন দেশ থেকে কেউ কলকাতায় সরাসরি এলে তাকে কোভিড নেগেটিভ সার্টিফিকেট অবশ্যই দেখাতে হবে শহরে প্রবেশ করার জন্য।

ইতিমধ্যেই চলতি মাসের ১৪ তারিখ কেন্দ্রের বিমান সচিব প্রদীপ খারোলাকে চিঠি দিয়েছেন রাজ্যের মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়। চিঠিতে জানানো হয়েছে যে, যাত্রী সংখ্যা বাড়ানোর স্বার্থে রাজ্যের যে নিয়ম রয়েছে তার শিথিল করা যেতে পারে। তবে সেক্ষেত্রে বিমান বন্দরে আসার পর যাত্রীদের করোনা পরীক্ষা করতে হবে। সেই মতই সূত্রের খবর অনুযায়ী রাজ্য স্বাস্থ্য দফতরের আধিকারিকরা বিমানবন্দরে ঘুরে পারিপার্শ্বিক পরিস্থিতি দেখে এসেছেন।

[আরও পড়ুন- ‘উনি আগে ইউপি, গুজরাত সামলান’, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীকে পাল্টা ডেরেকের]

সূত্রের খবর অনুযায়ী, ইতিমধ্যে বিদেশ থেকে আসা যাত্রীদের এবার বিমানবন্দরে করোনা পরীক্ষা করার প্রস্তুতি নিতে শুরু করে ফেলেছে দমদম বিমানবন্দর। যে সমস্ত যাত্রীদের কোভিড নেগেটিভ সার্টিফিকেট থাকবে না তারা বিমানবন্দরে নামা মাত্রই তাদের নমুনা পরীক্ষা করা হবে। এরপর তাদের রিপোর্ট না আসা অব্দি ওই আট- নয় ঘণ্টা অপেক্ষা করতে হবে বিমানবন্দর চত্বরেই। এরপর রিপোর্ট নেগেটিভ এলে তাহলে তারা সরাসরি গন্তব্যে যেতে পারবেন। তার পরেও তাকে বাড়ি ফিরে ১৪ দিনের জন্য কোয়ারেন্টাইনে থাকতে হবে।

তবে রিপোর্ট যদি পজিটিভ আসে উপসর্গ অনুযায়ী সেই ব্যক্তির জন্য পর্যাপ্ত ব্যবস্থা নেওয়া হবে। বিমানবন্দর সূত্রে খবর, পুরো প্রক্রিয়াটি চলবে দমদম বিমানবন্দরের পরিত্যক্ত ডোমেস্টিক বিল্ডিংয়ে। ব্যক্তিরা করোনার রিপোর্টের জন্য অপেক্ষা করবেন তারা ওই বিল্ডিংয়ে অপেক্ষা করতে পারবেন তাদের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা করা হবে। বসার জায়গা সহ শৌচালয় খাবার চা-কফির আয়োজন থাকবে ওই বিল্ডিংয়ে।

 

Related Articles

Back to top button
Close