fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

কারগিল দিবসে শহিদদের উদ্দেশে শ্রদ্ধা জানালেন রাষ্ট্রপতি, উপরাষ্ট্রপতি, রাহুল গান্ধী

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: আজ ২৬ জুলাই। কার্গিল দিবস। এটি এমন একটি দিন যেদিন ভারতের বীর সৈনিকরা জাতির জন্য লড়াই করে বীরত্ব ও সাহসিকতার সঙ্গে শহিদ হয়েছিলেন। প্রায় দুমাস ধরে চলেছিল কার্গিল ওয়ার।

জম্মু ও কাশ্মীরের কার্গিল দ্রাস সেক্টরে হয়েছিল এই যুদ্ধ। ১৯৯৯ সালের গ্রীষ্মে, বিশ্ব সাক্ষী থেকেছিল ভারতীয় সেনাবাহিনীর মনের জোরের। দেশের ব্যক্তিগত নিরাপত্তা উপেক্ষা করায় এক কঠিন ও দীর্ঘ যুদ্ধ প্রত্যক্ষ করেছিল সারা পৃথিবী।

পাকিস্তানি অনুপ্রবেশকারীদের আটকাতে শুরু করা হয়েছিল অপারেশন বিজয়। যারা প্রতারণা করে গুপ্তচরবৃত্তির জন্য ভারতীয় অঞ্চলে ঢোকে।

ওই সালে ২৬ জুলাই ৫৯৯ জন সাহসী সেনার মৃত্যু ও ১৫৬৩ জনের আঘাতের বিনিময়ে ভারতীয় সেনাবাহিনী সমস্ত জায়গা নিজেদের অধীনে নিতে সক্ষম হয় ও পাকিস্তানি সেনাকে পিছু হটতে বাধ্য করে। ভারতীয় সশস্ত্রবাহিনী প্রায় ৬০ দিন ধরে যুদ্ধ করেছিল।

আজ এই বিশেষ দিনে শহিদ বীর সেনাদের শ্রদ্ধা জানালেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ কংগ্রেস নেতা রাহুল গান্ধী প্রমুখ।

আরও পড়ুন:কারগিল বিজয় দিবসে শহিদ বীর সেনাদের শ্রদ্ধা জানালেন রাজনাথ সিং

রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ: কারগিল বিজয় দিবস নির্ভীক সংকল্প এবং আমাদের সশস্ত্র বাহিনীর ব্যতিক্রমী বীরত্বের প্রতীক। আমি সেই সেনাদের প্রণাম জানাই। যারা শত্রুদের সঙ্গে লড়াই করেছিলেন এবং ভারত মাতাকে রক্ষার জন্য জীবন দিয়েছিলেন। দেশ তাঁদের এবং তাঁদের পরিবারের প্রতি চিরকাল কৃতজ্ঞ।

উপ রাষ্ট্রপতি ভেঙ্কাইয়া নাইডু: কারগিল বিজয় দিবসে আমি কারগিল যুদ্ধের শহিদ বীরদের প্রতি শ্রদ্ধা জানাচ্ছি, যারা দেশের সার্বভৌমত্ব ও অখণ্ডতা রক্ষায় তাঁদের জীবন উৎসর্গ করেছেন। দেশ সর্বদা তাঁদের দেশপ্রেম এবং বীরত্ব স্মরণ করবে।

রাহুল গান্ধী: কারগিল বীর শহিদদের প্রতি শ্রদ্ধা। যারা দেশের প্রতি প্রাণ উৎসর্গ করেছেন ভারত তাঁদের প্রতি কৃতজ্ঞ থাকবে।

Related Articles

Back to top button
Close