fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

৫ আগস্ট ভূমিপুজো, করোনা পজিটিভ অযোধ্যা রামমন্দিরের পুরোহিত ও ১৬ জন পুলিশকর্মী

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক:   আগামী ৫ আগস্ট ঐতিহাসিক অযোধ্যায় রামমন্দিরের ভূমিপূজন অনুষ্ঠিত হবে। যোগ দেওয়ার কথা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি- সহ প্রায় ৫০ হেভিওয়েট ভিআইপির। আর তারই আগে দুঃসংবাদ। করোনা আক্রান্ত হলেন অযোধ্যা রামমন্দিরের পুরোহিত। সেই সঙ্গে করোনা পজিটিভ রিপোর্ট এসেছে রামমন্দিরে কর্মরত ১৬ জন পুলিশকর্মীর। যা নিয়ে উদ্বেগে রামমন্দির তীর্থক্ষেত্র ট্রাস্ট। যদিও এ কারণে ৩ তারিখ থেকে শুরু হতে চলা যজ্ঞে কোনও ছেদ পড়ছে না বলেই মন্দির কর্তৃপক্ষ জানিয়েছে। একইভাবে আইসোলেশনে পাঠানো হয়েছে আক্রান্ত ১৬ জন পুলিসকর্মীকে।

সূত্রের খবর, আগের পরিকল্পনা অনুযায়ীই এখনও এগনোর কথা সব। প্রায় ২০০ জন যোগ দেবেন ৫ অগস্টের অনুষ্ঠানে। ইতিমধ্যেই জোরকদমে প্রস্তুতি চলছে রামমন্দির চত্বরে। প্রধানমন্ত্রীর জন্য মন্দিরের ৩ কিলোমিটার দূরে বানানো হয়েছে হেলিপ্যাড। সেখানেই চপারে করে এসে নামবেন প্রধানমন্ত্রী। তারপর সড়কপথে যাবেন মন্দিরে। সে কারণে রাতারাতি চওড়া করা হয়েছে সম্পূর্ণ ৩ কিলোমিটার রাস্তাটিও। রাস্তার ধারে পাঁচিলে আঁকা হয়েছে বিভিন্ন ছবি।

ভূমিপূজনের প্রধান পুরোহিতের অন্যতম সহকারী পুরোহিত প্রদীপ দাস করোনা আক্রান্ত হয়েছেন বলে জানা গিয়েছে। একইসঙ্গে রামমন্দিরের নিরাপত্তার দায়িত্বে থাকা ১৬ জন পুলিশকর্মীও কোভিডে আক্রান্ত হয়েছেন বলে জানিয়েছে মন্দির কর্তৃপক্ষ। এই মুহূর্তে গোটা অযোধ্যায় ৩৭৫ জনের শরীরে কোভিড সক্রিয় রয়েছে। সারা উত্তরপ্রদেশে কোভিড অ্যাকটিভের সংখ্যা প্রায় ৩০ হাজার। আগামী ৫ অগস্ট অযোধ্যায় রামমন্দিরের ভূমিপূজন হবে। রামজন্মভূমি চত্বরে ভূমিপূজনের সময় উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী থেকে ২০০ জন ভিআইপি। সেখানে সামাজিক দূরত্ব মেনে চলা হবে বলে জানিয়েছে ট্রাস্ট। ১৯৮৮ সালে যখন প্রথমবার রামমন্দিরের নক্সা করা হয়, তখন তার উচ্চতা ছিল ১৪১ ফুট। পরে তা বাড়ানো হয়েছে ২০ ফুট। প্রথম নক্সার সঙ্গে মন্দিরে নতুন দু’টি মণ্ডপ যুক্ত করা হয়েছে। ভূমিপূজনের পরে মন্দির তৈরি হতে তিন বছর লাগবে বলে মনে করা হচ্ছে। ভূমিপূজনের আগে তিনদিন ধরে অযোধ্যায় বৈদিক মতে যাগযজ্ঞ হবে।

আরও পড়ুন: ‘সোমেনের মৃত্যুতে আমি শোকাহত’, প্রয়াত নেতার স্ত্রীকে চিঠি লিখে শোকপ্রকাশ মনমোহন সিং-এর

৫ অগস্ট প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ৪০ কেজি ওজনের রুপোর ইট দিয়ে মন্দিরের শিলান্যাস করবেন। শ্রী রাম জন্মভূমি তীর্থক্ষেত্র জানিয়েছে, অযোধ্যার নানা জায়গায় বসানো হবে জায়ান্ট স্ক্রিন। তাতে সবাই ভূমি পূজনের অনুষ্ঠান দেখতে পাবেন। এমনিতেই এই পরিস্থিতিতে এই অনুষ্ঠান কতটা যুক্তিসম্মত তা নিয়ে প্রশ্ন উঠেছে।মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী বলেছেন, ‘আমি চাইলে ওই অনুষ্ঠানে যেতে পারি। কিন্তু আমি চাই না লক্ষ লক্ষ রাম ভক্তকে আটকে দিয়ে নিজে যেতে। এটা তাঁদের আবেগের সঙ্গে তঞ্চকতা করা হবে।

Related Articles

Back to top button
Close