fbpx
কলকাতাপশ্চিমবঙ্গশিক্ষা-কর্মজীবনহেডলাইন

রাজ্যে আগামী ১৬ ফেব্রুয়ারি থেকে শুরু হতে চলেছে প্রাথমিক ও উচ্চ প্রাথমিক স্তরের ক্লাস  

যুগশঙ্খ, ওয়েবডেস্কঃ বিস্তর টালবাহানার পর এবার রাজ্যে শুরু হতে চলেছে প্রাথমিক ও উচ্চ প্রাথমিক স্তরের ক্লাসগুলি। নবান্ন থেকে এক নির্দেশিকায় জানানো হয়েছে, পশ্চিমবঙ্গের যাবতীয় প্রাথমিক ও উচ্চ প্রাথমিক স্কুলগুলি খুলতে চলেছে। আগামী ১৬ ফেব্রুয়ারি থেকে নয়া বিধিনিষেধ কার্যকরী হবে। খুলছে অঙ্গনওয়াড়ি কেন্দ্রগুলিও।

সম্প্রতি অষ্টম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণির পর্যন্ত ক্লাস শুরু করার কথা ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। শুরু হয় সেই ক্লাস। তবে রাজ্যে শিক্ষামন্ত্রী জানিয়ে দেন, কেউ স্কুলে না আসতে চাইলে কাউকে জোর করা যাবে না। অফলাইনের পাশাপাশি অফলাইনের ক্লাসও চলতে থাকে।

এর পাশাপাশি সপ্তম শ্রেণির জন্য শুর হয় পাড়ায় শিক্ষালয় কর্মসূচী। এদিকে পাড়ায় শিক্ষালয় নিয়ে অভিভাবকদের ক্ষোভের মুখে পড়ে রাজ্য সরকার। শিক্ষার্থীদের রোদের মধ্যে বসিয়ে ক্লাস করানোর অভিযোগ ওঠে। আবার কোনও জায়গায় একটি বা দুটি শৌচালয়ে কারণে সমস্যার পড়ে শিক্ষার্থীরা।

গত সপ্তাহেই নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে উদ্ধাস্তুদের পাট্টা বিলির একটি অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে মুখ্যমন্ত্রী বলেন, ”স্কুল গুলো চালু হয়েছে। বড়রা যাচ্ছে স্কুলে। পঞ্চম থেকে সপ্তম শ্রেণী পর্যন্ত চলছে পাড়ায় শিক্ষালয়। ছোটদেরটা কয়েকদিন অপেক্ষা করতে হবে। কোভিড পুরোটা নিয়ন্ত্রণে এসে গেলেই হবে। ছোট ক্লাসগুলো ৫০ পার্সেন্ট করে ক্লাস করতে পারে নাকি, সেটা স্কুল গুলোর সঙ্গে কথা বলে দেখতে হবে। তাহলে আর্ধেক করে ভাগাভাগি করে নেওয়া যাবে।”

অন্যদিকে নোবেল জয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায় মুখ্যমন্ত্রীর কাছে স্কুল খুলে দেওয়ার আবেদন জানান।

Related Articles

Back to top button
Close