fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

ভারতে ৫ জি পরিষেবা উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

যুগশঙ্খ , ওয়েব ডেস্ক; অপেক্ষার অবসান। অবশেষে ভারতে ৫জি পরিষেবার শুভ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রাথমিক পর্যায়ে কয়েকটি রাজ্যে চালু হবে এই পরিষেবা। তার পর তা দেশব্যাপী ছড়িয়ে পড়বে। এরপর আগামী দু’বছরের মধ্যে গোটা দেশ ব্যবহার করতে পারবে এই অত্যাধুনিক প্রযুক্তি। আজ নয়াদিল্লিতে ইন্ডিয়া মোবাইল কংগ্রেস-এ আনুষ্ঠানিকভাবে ৫জি পরিষেবার উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই অনুষ্ঠানে ভারতের শীর্ষস্থানীয় টেলিকম অপারেটর যেমন রিলায়েন্স জিও, ভোডাফোন আইডিয়া এবং এয়ারটেল নিজেদের প্রযুক্তিগত ডেমোগুলিও প্রদর্শন করবে৷ ৫জি পরিষেবার ফলে গ্রাহকরা এমন অনেক কিছুই করতে পারবেন যা এর আগে কোনও ওয়্যারলেস নেটওয়ার্কের দ্বারা সম্ভব হয়নি। ফাইভ-জি পরিষেবার ফলে দ্রুতগতি ইন্টারনেট ব্যবহার করতে সমর্থ হবে দেশ।

ভারতে সম্প্রতি ৫জি স্পেকট্রামের নিলাম হয়েছিল। তাতে অংশগ্রহণ করেছিল রিলায়েন্স জিও, এয়ারটেল, ভোডাফোন ভি এবং আদানি গ্রুপ। টেলিকমিউনিকেশন বিভাগ এই নিলামের সময় দেড় লক্ষ কোটি টাকার বিড পেয়েছে। যদিও নিলামে ৫জি স্পেকট্রামের সব থেকে বেশি বরাত পেয়েছে মুকেশ আম্বানির সংস্থা রিলায়েন্স জিও। রিলায়েন্স জিও-র লক্ষ্য, ২০২৩ সালের শেষ অবধি গোটা ভারতে ৫জি পরিষেবা চালু করে ফেলবে তারা।

প্রথম ধাপে দেশের ১৩টি বড় শহরে এই পরিষেবা দেওয়া হবে। আহমেদাবাদ, বেঙ্গালুরু, চণ্ডীগড়, চেন্নাই, দিল্লি, গান্ধীনগর, গুরুগ্রাম, হায়দ্রাবাদ, জামনগর, কলকাতা, লখনউ, মুম্বাই এবং পুণে শহরে মিলবে পরিষেবা। তবে এই পরিষেবা শুরু হবে দেশের চারটি বড় শহর দিল্লি, মুম্বই, কলকাতা এবং চেন্নাই থেকে।

Related Articles

Back to top button
Close