fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

সৎ করদাতাদের সম্মান জানাতে নতুন প্রকল্প ঘোষণা প্রধানমন্ত্রীর

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক:  দেশের সৎ করদাতাদের সম্মান জানাতে বড়সড় ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আয়কর রিটার্ন যাচাই ও কর সমস্যার সমাধানে ‘ফেসলেস’ ব্যবস্থার পরে কর সংস্কারের পথে মোদি সরকারের বাজি ‘স্বচ্ছ কর ব্যবস্থা— সততার সম্মান’। স্বাধীনতা দিবসের আগে সত্‍ করদাতাদের সম্মান জানাতে বৃহস্পতিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এই নতুন ব্যবস্থা চালু করতে চলেছেন।

সরকার চাইছে, দেশের কর ব্যবস্থায় স্বচ্ছতা এনে সৎ করদাতারা যাতে উপযুক্ত সম্মান পান, এবং তাঁদের কোনওরকম হয়রানি বা জটিলতার মধ্যে না পড়তে হয়, তা নিশ্চিত করতে। স্বাধীনতা দিবসের আগে বৃহস্পতিবার প্রধানমন্ত্রী এই নতুন কর ব্যবস্থার সূচনা করলেন। অর্থমন্ত্রকের দাবি, এটি আয়কর ও কর্পোরেট করের সংস্কারের দিকে বড়সড় পদক্ষেপ। কেন্দ্রের দাবি নতুন এই আয়কর রিটার্ন যাচাই ও কর সমস্যার সমাধানে ‘ফেসলেস’ব্যবস্থা আরও মজবুত হবে। নিজেদের কর আদানপ্রদানের হিসেব নিকেশ আরও সহজেই রাখতে পারবেন সৎ করদাতারা।

এই প্রকল্পের সূচনা মঞ্চে প্রধানমন্ত্রী বলেন, “দেশের সৎ করদাতারা রাষ্ট্র নির্মাণে বড় ভূমিকা নেয়। আর দেশের সৎ করদাতাদের জীবন সহজ হলেই তো, উন্নয়ন সম্ভব, দেশের বিকাশ সম্ভব।” প্রধানমন্ত্রীর দাবি, কর ব্যবস্থার সংস্কারের প্রয়োজন বহুদিনের। কিন্তু আগে তা হত না। বাধ্য হয়ে বা চাপে পড়ে নেওয়া সিদ্ধান্তকে সংস্কার বলে চালানোর চেষ্টা হত। মোদি বলছেন, “কর ব্যবস্থায় আমাদের লক্ষ্য হওয়া উচিত দ্ব্যর্থহীন, কষ্টহীন এবং ফেসলেস। গত ৬ বছরে কর ব্যবস্থায় একটা আমূল বদল দেখেছে ভারত। আমরা জটিলতা কমিয়েছি, আর স্বচ্ছতা বাড়িয়েছি। আমার করদাতাদের বিশ্বাস অর্জন করতে পেরেছি।”

আরও পড়ুন: ‘স্বদেশীর মূল অর্থ হল, দেশীয় প্রযুক্তিতে তৈরি পণ্যসামগ্রীকে অগ্রাধিকার দেওয়া’, বার্তা ভাগবতের

যদিও তার পরেও শিল্পমহলের তরফে বারবার উঠেছে আয়কর দফতরের হেনস্থার অভিযোগ। বিশেষত অর্থনীতির ঝিমুনির ফলে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ছোঁয়া কঠিন হওয়ায় প্রত্যক্ষ কর পর্ষদের সক্রিয়তা বেড়েছে। যার আঁচ এসে পড়েছে শিল্পের উপরে। শিল্পের তরফে কর-সন্ত্রাসের অভিযোগ ওঠার পরেই অর্থ মন্ত্রক মনে করছে, আয়কর ও কর্পোরেট করের ক্ষেত্রে, রিটার্নের যাচাইয়ের ক্ষেত্রে আরও স্বচ্ছতা আনা প্রয়োজন। কর অফিসারদের সঙ্গে করদাতাদের সরাসরি যোগাযোগ আরও কমানো দরকার। সেই বার্তা দিয়েই নাগাড়ে ‘ফেসলেস’ পদ্ধতির প্রচার চালিয়েছেন নির্মলা। এ বার সেই পথে সত্‍ করদাতাদের সম্মানে নতুন ব্যবস্থা। প্রধানমন্ত্রীর অনুষ্ঠানে শিল্পমহলের পাশাপাশি থাকবেন আয়কর দফতরের শীর্ষ কর্তারাও।

Related Articles

Back to top button
Close