fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণদেশহেডলাইন

শিনজো আবের মৃত্যুতে ভারতে রাষ্ট্রীয় শোকের ঘোষণা প্রধানমন্ত্রীর, মোদী সহ একাধিক রাষ্ট্রপ্রধানের শোকজ্ঞাপন

যুগশঙ্খ, ওয়েবডেস্ক: আততায়ীর গুলিতে নিহত হলেন জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রী শিনজো আবে। এই ঘটনায় শোকস্তব্ধ গোটা দেশ। বন্ধু বিয়োগে শোকস্তব্ধ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শনিবার ৯ জুলাই দেশে রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী।

আজ শুক্রবার পশ্চিম জাপানের নারা অঞ্চলে নির্বাচনী প্রচার চালানোর সময় গুলি ছুটে আসে শিনজো আবেকে লক্ষ্য করে। স্থানীয় সময় বেলা সাড়ে ১১ টার সময় এই ঘটনা ঘটে। প্রথম বুলেটটি লাগার পর মুহূর্তেই মাটিতে লুটিয়ে পড়েন আবে। পরে আততায়ী শিনজো আবেকে লক্ষ্য করে আরও একটি গুলি চালায়। পর পর দুটি গুলি লাগে প্রাক্তন প্রধানমন্ত্রীর বুকে ও ঘাড়ে। মুহূর্তের মধ্যেই তাঁকে বিমানে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। হাসপাতালে নিয়ে যাওয়ার সময় হৃদরোগে আক্রান্ত হন ৬৭ বছর বয়সী জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রী। অস্ত্রোপচার করা হয়। কিন্তু শেষ রক্ষা হল না। গুলিবিদ্ধ হওয়ার প্রায় একঘন্টার মধ্যেই প্রয়াত হন তিনি।

জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রীর শিনজো আবের মৃত্যুতে শোকজ্ঞাপন করেছেন দেশের রাষ্ট্রপ্রধানরা।

শিনজো আবে জাপানের সবচেয়ে দীর্ঘ সময় ধরে প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন। রয়টার্স জানিয়েছে, শিনজো আবেকে গুলি করার ঘটনায় সন্দেহভাজন ব্যক্তিকে আটক করা হয়েছে। বর্তমানে তাকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

জেরায় আততায়ী জানিয়েছেন, শিনজো আবেকে হত্যা করতেই এখানে এসেছিল। কারণ সে তাকে পছন্দ করত না।

জানা গেছে, আততায়ী গুলি ছোড়ার পরেও পালাবার কোনও চেষ্টা করেনি, ওই জায়গাতেই দাঁড়িয়ে ছিল।

আততায়ী এক সময় সেনা বাহিনীতে কর্মরত ছিল বলে খবর।

 

 

Related Articles

Back to top button
Close