fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণদেশহেডলাইন

‘২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ইংল্যান্ডের প্রধানমন্ত্রী বরিস জনসন’

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: আগামী ২০২১ সালের ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ইংল্যান্ডের প্রধানমন্ত্রী বরিস জনসন। মঙ্গলবার সাংবাদিক সম্মেলনে এমনটাই জানালেন কেন্দ্রীয় বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর।

 

তিনি দাবি করেছেন যে ভারত- ইংল্যান্ড এর সম্পর্কে নতুন যুগের সূচনা প্রতীক হতে চলেছে বরিস জনসনের প্রজাতন্ত্র দিবসে উপস্থিত থাকাটা। ভারতের কাছে ইংল্যান্ড যে অপরিসীম গুরুত্ব বহন করে চলেছে সেদিকে আলোকপাত করে এস জয়শঙ্কর জানিয়েছেন, আন্তর্জাতিক ক্ষেত্রে এবং বিভিন্ন সংঘের মঞ্চে ভারতের কাছে ইংল্যান্ডের ভূমিকা বিশেষ গুরুত্বপূর্ণ। আগামী দিনে দুই দেশ আরও নিবিড় ভাবে কাজ করে যেতে চায়। দুই দেশের সম্পর্কে যে পরিমাণ উন্নতি হয়েছে তার থেকে প্রত্যাশা আরও বেড়ে গিয়েছে।

 

প্রসঙ্গত, এর আগে ইংল্যান্ডের বিদেশ সচিব ডমিনিক রেবের সঙ্গে প্রায় চার ঘন্টা ম্যারাথন বৈঠকের পর ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর জানিয়েছেন, দুই দেশের সম্পর্ককে পরবর্তী পর্যায়ে নিয়ে যেতে গুরুত্বপূর্ণ আলোচনা হয়েছে। জলবায়ু পরিবর্তন, প্রতিরক্ষা ও সুরক্ষা, স্বাস্থ্য, বাণিজ্য মতন বিষয়গুলি নিয়ে আলোচনা হয়েছে। জানা গিয়েছে দুজনের মধ্যে বৈঠকে আফগানিস্থান, মধ্যপ্রাচ্য, প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল, সন্ত্রাসবাদ ও বিচ্ছিন্নতাবাদ মত বিষয়ে আলোচনা হয়েছে।

 

 

Related Articles

Back to top button
Close