fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

কৃষকদের পাশে প্রধানমন্ত্রী, ‘এক দেশ, এক সার’, যোজনার সূচনা সহ ১২তম কিস্তির টাকা প্রদান

যুগশঙ্খ, ওয়েবডেস্ক:  দীপাবলিতে একের পর এক কৃষকদের উপহার দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রধানমন্ত্রীর এই উদ্যোগে স্থান পেল ‘এক দেশ, এক সার’, যোজনার সূচনা থেকে কৃষকদের অ্যাকাউন্টে পিএম কিষানের ১২তম কিস্তির টাকা প্রদান। এই সাফল্যকে কৃষিক্ষেত্রে তাদের সমস্যা সমাধানে সাহায্য করবে বলে ব্যাখ্যা করলেন প্রধানমন্ত্রী।

নয়াদিল্লিতে ‘পিএম কিষান সম্মেলন-২০২২’, থেকেই ‘এক দেশ, এক সার’, যোজনার সূচনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এই প্রকল্পের সূচনায় এবার থেকে কম দামে পাওয়া যাবে সার। সোমবার নয়াদিল্লিতে ভারতীয় কৃষি গবেষণা প্রতিষ্ঠানে চলা এই সম্মেলন থেকেই কৃষকদের জন্য এই নীতির ঘোষণা করলেন প্রধানমন্ত্রী। এই মঞ্চ থেকেই এদিন কৃষকদের অ্যাকাউন্টে পিএম কিষানের ১২তম কিস্তির টাকা পাঠালেন প্রধানমন্ত্রী মোদি। এই কিস্তিতে বরাদ্দ হয়েছে মোট ১৬ হাজার কোটি টাকা। প্রকল্পের অধীনে,  কৃষক পরিবারে তিনটি সমান কিস্তিতে বছরে মোট ৬,০০০ টাকা আর্থিক সহায়তা প্রদান করা হয়। এই প্রকল্পের আওতায় এবার ডিবিটি-র মাধ্যমে ১১ কোটিরও বেশি কৃষকের অ্যাকাউন্টে দুই হাজার টাকা করে স্থানান্তর করা হয়েছে। সোমবার কৃষক সম্মেলনের মঞ্চ থেকেই ‘এক দেশ, এক সার’  যোজনার সূচনা করলেন প্রধানমন্ত্রী। ভারতীয় জন উর্বরক পরিকল্পনার মধ্যে ‘এক দেশ, এক সার’  নীতি চালু করল কেন্দ্র। প্রধানমন্ত্রী কিষান সম্মান সম্মেলন ২০২২ অনুষ্ঠানে মোদি একটি ব্র্যান্ড ‘ভারত’  চালু করেছেন। যার অধীনে কোম্পানিগুলির জন্য একক ব্র্যান্ড ‘ভারত’-এর অধীনে সমস্ত ভর্তুকিযুক্ত সার বাজারজাত করা বাধ্যতামূলক করা  হয়েছে। এই প্রকল্পের পাশাপাশি ৬০০ পিএম  কিষান সমৃদ্ধি কেন্দ্র  উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী। যা কৃষকদের জন্য ওয়ান-স্টপ-শপ হিসাবে কাজ করবে। পণ্য কিনতে এবং কৃষি ক্ষেত্রের সঙ্গে সম্পর্কিত একাধিক পরিষেবা পাওয়া যাবে। সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, কেন্দ্র দেশের ৩.৩ লক্ষেরও বেশি  সারের খুচরো দোকানগুলিকে পর্যায়ক্রমে পিএম  কিষান সমৃদ্ধি কেন্দ্রতে রূপান্তর করতে চায়।

এখনও পর্যন্ত,  যোগ্য কৃষি পরিবারকে মোট ১১টি কিস্তির মাধ্যমে  প্রধানমন্ত্রী কিষানের টাকা পাঠানো হয়েছে। মোট ২লক্ষ কোটি টাকারও বেশি  আর্থিক সুবিধা পেয়েছেন কৃষকরা। এর মধ্যে ১.৬ লক্ষ কোটি টাকা করোনা আবহের ট্রান্সফার করা হয়েছে। এবার এটি ১২তম কিস্তি দেওয়া হল। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ১৭ অক্টোবর,  সোমবার সকাল ১১.৩০ টায় নয়াদিল্লির ভারতীয় কৃষি গবেষণা ইনস্টিটিউটে দুই দিনের  অনুষ্ঠান ‘প্রধানমন্ত্রী কিষান সম্মান সম্মেলন ২০২২’  এর উদ্বোধন করেন। সেখান থেকেই কৃষকদের জন্য একগুচ্ছ উপহার তুলে দেন তিনি।

Related Articles

Back to top button
Close