fbpx
বাংলাদেশহেডলাইন

আজ পদ্মা সেতুর উদ্বোধন, সেজে উঠেছে বাংলাদেশ, উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

যুগশঙ্খ, ওয়েবডেস্ক: আজ পদ্মা সেতু উদ্বোধন উপলক্ষে সেজে উঠেছে বাংলাদেশ। উচ্ছ্বাস জন-জোয়ারে পরিণত হয়েছে। বিভিন্ন রঙের টি–শার্ট পরে সেতুর দুই পারের সমাবেশস্থলে আসছেন মানুষ। সেতুটি উদ্বোধনের ক্ষণটি স্মরণীয় করে রাখতে দুই পাড় সাজানো হয়েছে। আলোকসজ্জিত করা হয়েছে দেশের গুরুত্বপূর্ণ স্থাপনা ও ভবন।

Bangladesh secular, Bangladesh Sheikh Hasina

সকালে সেতুর উদ্বোধন দৃশ্য ক্যামেরাবন্দি করে রাখার জন্য দৃশ্য দেখার কাতারে কাতারে মানুষ ভিড় জমিয়েছেন।

দেশের সড়ক যোগাযোগের নতুন দিগন্ত উন্মোচিত হচ্ছে আজ।  উদ্বোধন হচ্ছে স্বপ্নের পদ্মা সেতু, যা দেশীয় অর্থায়নে বড় অবকাঠামো নির্মাণে বাংলাদেশের সক্ষমতাও প্রকাশ করবে।

আজ শনিবার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদ্মা সেতুর উদ্বোধন করবেন। উদ্বোধনের পর শুধু প্রধানমন্ত্রী ও অতিথিদের গাড়ি সেতু পাড়ি দেবে। আগামীকাল রবিবার ভোর থেকে টোল দিয়ে সাধারণ যানবাহন চলাচল শুরু করবে সেতু দিয়ে। ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ এ পদ্মা সেতু যা রাজধানী ঢাকা এবং অন্যান্য বড় শহরের সঙ্গে দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১টি জেলার সড়ক যোগাযোগে ব্যাপক অগ্রগতি বয়ে আনবে। দুই স্তর বিশিষ্ট স্টিল ও কংক্রিটে নির্মিত ট্রাসের এই সেতুর ওপরের স্তরে চার লেনের সড়কপথ এবং নিচের স্তরে একক রেলপথ। সেতুটি নির্মাণের মোট ব্যয় ৩০ হাজার ১৯৩ দশমিক ৩৯ কোটি টাকা।

আশেপাশের এলাকা থেকে শোভাযাত্রা বের করছেন স্থানীয় আওয়ামী লীগের নেতা–কর্মীরা। তারা ব্যানার ফেসটুন ও প্ল্যাকার্ড হাতে প্রধানমন্ত্রীকে শুভেচ্ছা ও অভিনন্দন জানাচ্ছেন। বাংলাবাজার ঘাট এলাকায় এক আনন্দ উৎসব শুরু হয়েছে।

সকাল ৯টা ৩০ মিনিট: হেলিকপ্টারযোগে ঢাকার তেজগাঁও বিমানবন্দর থেকে মুন্সিগঞ্জের মাওয়া পয়েন্টে কর্মসূচিতে যোগ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সকাল ১০টা: মাওয়া পয়েন্টে পদ্মা সেতুর উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেবেন প্রধানমন্ত্রী।

বেলা ১১টা: মাওয়া পয়েন্টে স্মারক ডাকটিকিট, স্যুভেনির শীট, উদ্বোধনী খাম এবং বিশেষ সিলমোহর উন্মোচন করবেন শেখ হাসিনা।

বেলা ১১টা ১২ মিনিট: মাওয়া পয়েন্টে টোল পরিশোধের পর উদ্বোধনী ফলক ও ম্যুরাল-১ উন্মোচনের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে পদ্মা সেতুর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। তিনি সেখানে মোনাজাতেও যোগ দেবেন। বেলা ১১টা ২৩ মিনিট: মাওয়া পয়েন্ট থেকে শরীয়তপুরের জাজিরা পয়েন্টের উদ্দেশে যাত্রা শুরু করবেন প্রধানমন্ত্রী।

বেলা ১১টা ৪৫ মিনিট: জাজিরা পয়েন্টে পৌঁছে সেতু ও ম্যুরাল-২ এর উদ্বোধনী ফলক উন্মোচন করবেন শেখ হাসিনা। সেখানেও মোনাজাতে যোগ দেবেন তিনি।

দুপুর ১২টা: মাদারীপুর জেলার শিবচর উপজেলার কাঁঠালবাড়িতে সেতুর উদ্বোধন উপলক্ষে আয়োজিত দলের জনসভায় যোগ দেবেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা।

বিকেল সাড়ে ৫টা: জাজিরা পয়েন্ট থেকে হেলিকপ্টারযোগে ঢাকার উদ্দেশে যাত্রা করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পদ্মা সেতুর উদ্বোধন ঘিরে বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজন করেছে সরকার ও ক্ষমতাসীন আওয়ামী লীগ। সরকারের মূল আয়োজন থাকবে মূলত পদ্মার দুই পাড়েই। তবে উদ্বোধনী অনুষ্ঠানটি সারা দেশে একযোগে উদযাপনেরও সিদ্ধান্ত নিয়েছে সরকার। ৬৪ জেলার জেলা প্রশাসককে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ারও নির্দেশনা দিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ।

 

 

Related Articles

Back to top button
Close