fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

৯৭১ কোটি টাকা খরচ করে তৈরি হচ্ছে নতুন সংসদ ভবন, শিলান্যাস করবেন প্রধানমন্ত্রী

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: ৯৭১ কোটি টাকা খরচ করে তৈরি হবে নতুন সংসদ ভবন। আর ইতিমধ্যেই প্রকাশ্যে আনা হয়েছে সেই ছবি। সূত্র মারফত জানা গিয়েছে, আগামী ১০ ডিসেম্বরেই এই ভবনের শিলান্যাস করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শনিবার এই বিষয়ে লোকসভার স্পিকার ওম বিড়লা প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন বলে জানা গিয়েছে। নতুন সংসদ ভবনের ‘‌ভূমিপূজা’‌র জন্য প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ জানান তিনি।

 

স্পিকার জানিয়েছেন, সব রাজনৈতিক দলকে ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হবে। করোনা বিধি মেনে অনুষ্ঠানে শারীরিকভাবে ও ভার্চুয়ালি উপস্থিত থাকবেন অনেকে। আর নতুন সংসদ ভবন হবে আগের থেকে অনেক বড়। লোকসভায় ৮৮৮ জন সাংসদ বসতে পারবেন। রাজ্যসভায় ৩২৬ জনের আসন থাকবে। বর্তমানে লোকসভার সদস্য সংখ্যা ৫৪৩, আর রাজ্যসভার ২৪৫। ভবিষ্যতে আসন পুনর্বিন্যাসের পর দুই কক্ষেই সাংসদের সংখ্যা বাড়বে। ২০২২ সালের মধ্যে নতুন ভবনটির নির্মাণকা‌জ শেষ হয়ে যাবে বলে জানা গিয়েছে।

 

রাজ্যসভা ও লোকসভা মিলিয়ে মোট ১২২৪ জন সাংসদ বসতে পারবেন নতুন সংসদ ভবনে। ৮৬১ কোটি ৯০ লক্ষ টাকার বরাতে সংসদ ভবন তৈরি করছে টাটা গ্রুপ। নতুন সংসদ ভবনের জন্য আনুমানিক ব্যয় হবে ৯৭১ কোটি টাকা। এমনকি এই নতুন ভবনে প্রত্যেক সাংসদের জন্য কার্যালয় থাকবে। নিজস্ব অফিসে থাকবে অত্যাধুনিক প্রযুক্তির মেশিন। সেগুলি হবে পেপারলেস অফিস। অর্থাত্‍ পুরো কাজ হবে যন্ত্রের সাহায্যে, ডিজিটাল প্রক্রিয়ায়। নতুন ভবনের নির্মাণ কার্যে প্রত্যক্ষভাবে ২ হাজার লোক কাজ করবেন, এছাড়াও পরোক্ষভাবে কাজ করবেন ৯ হাজার লোক।

 

সেইসঙ্গে থাকবে সংবিধান হলঘর, সাংসদ লাউঞ্জ, খাবার জায়গা, গ্রন্থাগার, পার্কিং লট সবই তৈরি হবে। নতুন ভবনটি ত্রিভুজাকৃতির হবে।

 

 

 

Related Articles

Back to top button
Close