fbpx
কলকাতাদেশহেডলাইন

কয়লা খনির বেসরকারিকরণ, মোদিকে চিঠি মমতার

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: কয়লা খনিগুলিকে বেসরকারি সংস্থার হাতে তুলে দেওয়া নিয়ে বিতর্ক ছিলই। তে সত্ত্বেও করোনা, লকডাউন আবহে কেন্দ্রের সিদ্ধান্ত অনুযায়ী ঠিক এক সপ্তাহ আগে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ৪১টি কয়লা খনির নিলাম প্রক্রিয়া উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এবার কেন্দ্রের এই নীতির বিরোধিতা করে প্রধানমন্ত্রীকে চিঠি লিখলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। চিঠিতে তাঁর বক্তব্য, কয়লা খনির মতো দেশের প্রাকৃতিক সম্পদ যা অর্থনীতিতে একটা বড় ভূমিকা নেয়, তাকে এভাবে বেসরকারিকরণ করে ‘আত্মনির্ভর ভারত’ গড়ে তোলা যায় না। কারণ, দুটি ভাবনা পরস্পরর বিরোধী। তাতে জনগণের কাছে ভুল বার্তা যাবে।

চিঠিতে তাঁর বিনীত অনুরোধ, সিদ্ধান্ত যেন পুনর্বিবেচনা করে দেখে কেন্দ্র। চিঠিতে আরও একটি বিষয়ের বিরোধিতা করেছেন তিনি। কোল ইন্ডিয়ার সদর দফতর কলকাতা থেকে অন্যত্র স্থানান্তরিত করার যে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, তা পুনর্বিবেচনা করার আবেদন জানিয়েছেন বাংলার মুখ্যমন্ত্রী।

আরও পড়ুন: ত্রাণবন্টনে দুর্নীতি রুখতে পঞ্চায়েতস্তরে কমিটি! নির্দেশ মুখ্যমন্ত্রীর

বেসরকারিকরণ নিয়ে সরব হয়েছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর মতে, কোল ইন্ডিয়ার মতো বিশ্বের অন্যতম সর্বোচ্চ কয়লা উত্‍পাদনকারী সংস্থার বেসরকারিকরণ হওয়া মানে আমজনতা তার সুবিধা আগের মতো উপভোগ করতে পারবে না। এ প্রসঙ্গে তিনি মনে করিয়ে দেন, ১৯৭৩ সালে কয়লা খনিকে জাতীয়করণের প্রেক্ষাপট কী ছিল। দেশের তাপবিদ্যুত্‍ কেন্দ্রগুলিতে ১০০ শতাংশ প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ সম্ভব নয় বলে মনে করেন মমতা বন্দ্যোপাধ্যায়।

 

 

Related Articles

Back to top button
Close