fbpx
একনজরে আজকের যুগশঙ্খদেশহেডলাইন

উত্তরপ্রদেশে দলের মুখ প্রিয়াঙ্কাই, ঘোষণা কংগ্রেস নেতার

নিজস্ব প্রতিনিধি:  কোনও প্রভাবশালী দলের সঙ্গে জোট নয়, আগামী উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনে একাই লড়তে চায় কংগ্রেস। আর সেখানে কংগ্রেসের মুখ হতে চলেছেন প্রিয়াঙ্কা গান্ধী বঢড়া। তাঁর নেতৃত্বেই লড়বে কংগ্রেস। এমনটাই জানালেন উত্তরপ্রদেশ কংগ্রেসের প্রবীণ নেতা তথা প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী সলমন খুরশিদ। যদিও প্রিয়াঙ্কা দলের মুখ্যমন্ত্রী পদপ্রার্থী হবেন কিনা, সেই বিষয়টি নিয়ে কিছু বলতে চাননি খুরশিদ। তাঁর কথায়, সেটা প্রিয়াঙ্কা নিজেই ঠিক করবেন। তিনি স্পষ্ট বলেন,”কংগ্রেস উত্তরপ্রদেশে দলের সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধীর নেতৃত্বেই লড়বে। আর তিনি নিজেই ঠিক করবেন মুখ্যমন্ত্রী পদপ্রার্থী হতে চান কিনা।” গত সপ্তাহেই উত্তরপ্রদেশে গিয়ে দলের ভোটপ্রস্তুতি খতিয়ে দেখেছেন প্রিয়াঙ্কা। রাজ্যের বিভিন্ন প্রান্তের দলীয় কর্মীদের সঙ্গে দেখা করেছেন তিনি। সার্বিকভাবে যেভাবে তিনি প্রস্তুতি নিচ্ছেন, তাতে দল যে তাঁর নেতৃত্বেই লড়বে, তা একপ্রকার স্পষ্ট।

২০১৯ লোকসভা নির্বাচনের আগে সরাসরি কংগ্রেসে যোগ দিয়ে দলের অন্যতম সাধারণ সম্পাদক নির্বাচিত হন প্রিয়াঙ্কা। তখন প্রিয়াঙ্কা গান্ধীকে পশ্চিম উত্তরপ্রদেশের সাধারণ সম্পাদক করে পাঠিয়েছিলেন তৎকালীন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। পরবর্তীকালে বিজেপি শাসিত উত্তরপ্রদেশে কংগ্রেসের সংগঠন বাড়িয়ে তোলার কাজে মনোনিবেশ করেন তিনি। গত ২ বছরে কংগ্রেসের সাধারণ সম্পাদক হিসেবে মূলত উত্তরপ্রদেশ কেন্দ্রিক রাজনীতি করেছেন প্রিয়াঙ্কা। হাথরস কাণ্ডে প্রিয়াঙ্কার আন্দোলন সবার নজর কাড়ে। এছাড়া যে কোনও ছোটখাটো ইস্যুতে আক্রমণ করেছেন যোগী সরকারকে। কোভিড পরিস্থিতির আগেও বহুবার গিয়েছেন সে রাজ্যে। বিভিন্ন ইস্যুতে একাধিকবার মাঠে নেমে সরকার বিরোধী আন্দোলন করতে দেখা গিয়েছে তাঁকে। সদ্য শেষ হওয়া পঞ্চায়েত নির্বাচনে উত্তরপ্রদেশে চতুর্থ স্থানেই শেষ করেছে কংগ্রেস। যদিও কংগ্রেসের দাবি তাদের ভোট শতাংশ বেড়েছে। সম্ভবত সেই কারণেই প্রিয়াঙ্কার উপর আস্থা রাখছেন দলের রাজ্য নেতৃত্ব। ইতিমধ্যেই উত্তরপ্রদেশ নির্বাচনের জন্য একটি কমিটি গড়ে দিয়েছে কংগ্রেস, তাতে নাম রয়েছে প্রিয়াঙ্কা-সহ একাধিক শীর্ষ নেতার।

যদিও বিজেপি কংগ্রেসের এই ঘোষণাকে তেমন গুরুত্ব দিতে নারাজ। কেন্দ্রীয় মন্ত্রী গিরিরাজ সিং বলছেন, ”কংগ্রেস যাকেই মুখ করুক ভোটে তার কোনও প্রভাব পড়বে না। প্রিয়াঙ্কা গান্ধী যদি নিজেও উত্তরপ্রদেশ ভোটে প্রার্থী হন, তাতেও বিজেপি বিপুল সংখ্যাগরিষ্ঠতা পাবে।”

Related Articles

Back to top button
Close