fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

খরচ নিয়ে সমস্যায় বাড়ি থেকে করোনার নমুনা সংগ্রহ বন্ধ শহরে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা : করোনার নমুনা সংগ্রহ এবং পরীক্ষা বাবদ সরকারি তরফে একটি নির্দিষ্ট খরচ ধার্য করে দেওয়া হয়েছে। কিন্তু সেই নির্ধারিত মূল্য পছন্দ নয় শহরের বহু বেসরকারি হাসপাতালেরই। সেই কারণে করোবা পরীক্ষার জন্য বাড়ি থেকে নমুনা সংগ্রহ বন্ধ করে দিয়েছে শহরের বেশকিছু বেসরকারি হাসপাতাল এবং ল্যাবরেটরিগুলি।

প্রসঙ্গত, নবান্ন ও রাজ্য স্বাস্থ্য দফতরের নির্দেশ অনুযায়ী, রোগীর কাছ থেকে কোনওভাবেই অতিরিক্ত টাকা দাবি করা যাবে না। যদিও বেসরকারি হাসপাতালগুলির দাবি, বাড়ি থেকে করোনা পরীক্ষার নমুনা সংগ্রহ করতে গেলে তাদের কিছু অতিরিক্ত খরচ হয়। নির্ধারিত মূল্যে সেই খরচ পোষায় না। শুধু তাই নয়, প্রচন্ড অসুস্থ বা কো-মরবিড রোগীদের বাড়ি গিয়ে নমুনা সংগ্রহ করে আসার চিন্তা করা হয়েছিল। কিন্তু সাধারণ রোগীরাও বাড়িতে ডেকে পাঠানোয় নমুনা সংগ্রহ করতে যেতে লোক বলেও সমস্যা হচ্ছে তাদের।

ইএম বাইপাসের একটি বেসরকারি হাসপাতাল, যেটির কলকাতা জুড়ে নমুনা সংগ্রহ করার জন্য ফ্র্যাঞ্চাইজি রয়েছে, তাঁরাও অস্থায়ীভাবে নমুনাগুলির বাড়ি থেকে সংগ্রহ বন্ধ করে দিয়েছে। সেখানকার আধিকারিকরা জানিয়েছেন, ‘প্রায় ২০০ টি নমুনার ব্যাকলগ রয়েছে। এই নমুনাগুলি পরীক্ষা করার পরেই আমরা পুনরায় বাড়ির নমুনা সংগ্রহ শুরু করব’। উল্লেখ্য, এই বেসরকারি হাসপাতাল যেখানে প্রতিদিন ১০০০ নমুনা সংগ্রহ করত।

অপরদিকে, সাধারণত কোনও বাড়ি থেকে নমুনা সংগ্রহেক ক্ষেত্রে একজন চিকিৎসককে সাহায্য করার জন্য আরও একজন প্রতিনিধি থাকে। দুজনকেই এসি গাড়িতে যেতে হয় এবং সংক্রমণ রুখতে নমুনা সংগ্রহের পর পিপিই বদলাতে হয়, আর এক্ষেত্রে স্বাভাবিক ভাবেই খরচ বেড়ে যায়। সেই কারণেই নির্ধারিত খরচে না পোষানোয় বাড়ি গিয়ে করোনা পরীক্ষার নমুনা সংগ্রহ বন্ধ করে দিয়েছে বেশিরভাগ বেসরকারি হাসপাতাল ও ল্যাবরেটরিগুলি।

Related Articles

Back to top button
Close