fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণহেডলাইন

না ফেরার দেশে প্রখ্যাত সাংবাদিক ও বিশ্লেষক রবার্ট ফিস্ক

ডাবলিন (সংবাদ সংস্থা): না ফেরার দেশে পাড়ি জমালেন খ্যাতনামা ব্রিটিশ সাংবাদিক ও বিশ্লেষক রবার্ট ফিস্ক (৭৫)। গত শুক্রবার বাড়িতে অসুস্থ হয়ে পড়ার পর তাকে আয়ারল্যান্ডের রাজধানী ডাবলিনের সেইন্ট ভিনসেন্ট হাসপাতালে ভর্তি করা হয়েছিল। সেখানেই তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মস্তিষ্কে রক্তক্ষণজনিত কারণে তার মৃত্যু হয়েছে বলে ধারণা করা হচ্ছে। ফিস্কের মৃত্যুতে শোক জানিয়েছেন বিশ্বের বিভিন্ন প্রান্তের সাংবাদিকেরা। এমনকী, তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন আইরিশ প্রেসিডেন্ট মাইকেল ডি হিগিনস। বলেছেন, ফিস্কের মৃত্যুতে সাংবাদিকতার জগৎ থেকে মধ্যপ্রাচ্যবিষয়ক অন্যতম একজন সেরা ভাষ্যকার হারিয়ে গেলেন।

১৯৭০-এর দশক থেকে ফিস্ক মধ্যপ্রাচ্য বিষয়ে সাংবাদিকতা শুরু করেন। মধ্যপ্রাচ্যের বিভিন্ন ঘটনা ও সমস্যা নিয়ে লেখালেখির জন্য বহু পুরস্কারে ভূষিত হয়েছেন তিনি। আবার মার্কিন যুক্তরাষ্ট্র, ইজরায়েল ও পশ্চিমা বিদেশ নীতি নিয়ে তার তীব্র সমালোচনা, বিতর্কেরও কারণ হয়েছে একাধিকবার। দীর্ঘ সাংবাদিকতা জীবনে তিনি লেবাননের গৃহযুদ্ধ, আফগানিস্তানে সোভিয়েত আগ্রাসন, ইরানের বিপ্লব, সাদ্দামের কুয়েতে আগ্রাসন, বলকান সংঘাত ও আরব বসন্ত নিয়ে গুরুত্বপূর্ণ সংবাদ সংগ্রহ করেছেন। তিনি আল কায়েদা নেতা ওসামা বিন লাদেনেরও সাক্ষাৎকার নিয়েছেন।

পাঁচ দশকের বেশি সময় ধরে তিনি বিভিন্ন ব্রিটিশ সংবাদপত্রের বৈদেশিক প্রতিবেদক হিসেবে কাজ করেছেন। সাংবাদিকতা করেছেন বলকান, মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকার বিভিন্ন যুদ্ধ নিয়ে। প্রভাবশালী ব্রিটিশ সংবাদপত্র ‘দি ইন্ডিপেনডেন্টের’ মধ্যপ্রাচ্য প্রতিনিধি ফিস্ককে ২০০৫ সালে নিউইয়র্ক টাইমস ‘ব্রিটেনের সবচেয়ে বিখ্যাত বিদেশি প্রতিনিধি’ হিসেবে আখ্যা দেয়। ক্যারিয়ারের দীর্ঘ সময় মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশের সংবাদ তুলে আনা ফিস্ক সম্মানজনক অনেক পুরস্কারে ভূষিত হয়েছেন, যার মধ্যে সাংবাদিকতার জন্য ‘ওরওয়েল’ পুরস্কার উল্লেখযোগ্য। এ ছাড়া তিনি বেশ কয়েকবার ব্রিটিশ প্রেস অ্যাওয়ার্ডও পেয়েছেন।

আরও পড়ুন: দুর্গাপুর ব্যারেজের লকগেট মেরামতে রাজ্যের পরিকল্পনায় অভাবের অভিযোগ বিজেপির

রবার্ট ফিস্কের জন্ম ১৯৪৬ সালে, ব্রিটেনের মেইডস্টোনে। পরে তিনি আইরিশ নাগরিকত্ব গ্রহণ করেন। ‘সানডে এক্সপ্রেসে’ সাংবাদিকতার ক্যারিয়ার শুরু করা ফিস্ক ১৯৭২ সালে ‘টাইমস’-এ যোগ দেন। ১৯৭৬ সালে তিনি বেরুটে গিয়ে মধ্যপ্রাচ্য প্রতিনিধি হিসেবে কাজ শুরু করেন। এরপর ফিস্ক ১৯৮৯ সালে ‘দি ইন্ডিপেনডেন্ট’-এ যোগ দেন এবং মৃত্যুর আগ পর্যন্ত তিনি এই প্রতিষ্ঠানের মধ্যপ্রাচ্য প্রতিনিধি ছিলেন।

 

Related Articles

Back to top button
Close