fbpx
কলকাতাবিনোদনহেডলাইন

লতা মঙ্গেশকর ও সন্ধ্যা মুখোপাধ্যায়ের নামে সংগ্রহশালা ও রাস্তা তৈরির প্রস্তাব

যুগশঙ্খ, ওয়েবডেস্কঃ সুরের জগত ছেড়ে আপামর ভারতবাসীকে কাঁদিয়ে বিদায় নিয়েছেন দুই কিংবদন্তী লতা মঙ্গেশকর ও সন্ধ্যা মুখোপাধ্যায়। শোকস্তব্ধ দেশ তথা রাজ্য। এই দুই কিংবদন্তীকে বিশেষ সম্মান জানাতে বিশেষ উদ্যোগ নিল রাজ্য সরকার। সুর সম্রাজ্ঞী লতা মঙ্গেশকর ও সন্ধ্যা মুখোপাধ্যায়ের নামে কলকাতায় তৈরি হবে সংগ্রহশালা ও গবেষণা কেন্দ্র। সেই সুরের জগতের এই দুই নক্ষত্রের নামে কলকাতার রাস্তার নামকরণ হবে। বুধবার এই মর্মে একটি খসড়া তৈরি করা হয়েছে। আগামী ২৪ ফেব্রুয়ারি কলকাতা পুরসভার অধিবেশনে এই প্রস্তাব পেশ করা হবে। মেয়রের অনুমতি মিললেই শুরু হয়ে যাবে সেই কাজ।

এ প্রসঙ্গে ১৩ নম্বর বোরোর চেয়ারম্যান রত্না শূর জানিয়েছেন, সুরের জগতে লতা লতা মঙ্গেশকর ও সন্ধ্যা মুখোপাধ্যায় বিশেষ অবদান রেখে গেছেন। যা কোনওদিন ভোলার নয়। যাঁরা গান নিয়ে চর্চা করেন তাঁদের কথা ভেবে এই দুই সুর সম্রাজ্ঞীর নামে কলকাতায় সংগ্রহশালা ও গবেষণা কেন্দ্র তৈরির করার প্রস্তাব দেওয়া হবে অধিবেশনে। মেয়রের অনুমোদন পেলেই কোথায় এই গবেষণা কেন্দ্র তৈরি হবে তা ঠিক করবে বিশেষজ্ঞ কমিটি। এছাড়া সন্ধ্যা মুখোপাধ্যায়ের ঢাকুরিয়ার বাড়ির সামনের যে রাস্তা আছে ওই রাস্তার নাম তাঁর নামেই যাতে করা হয় সেটার জন্যও প্রস্তাব পেশ করা হবে। একইভাবে লতা মঙ্গেশকরের নামেও শহরের একটি রাস্তার নামকরণের জন্য প্রস্তাব দেওয়া হবে মেয়রের কাছে।

এ প্রসঙ্গে মেয়র জানান, বালিগঞ্জ বিধানসভার অন্তর্গত একটি গুরুত্বপূর্ণ রাস্তার নাম রাজ্যের মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায় নামে হবে। রাস্তার নামকরণ কমিটিকে খতিয়ে দেখার নির্দেশ দেন মেয়র। একইসঙ্গে সুব্রত মুখোপাধ্যায়ের নামে একটি সংগ্রহশালা তৈরির জন্য জমি খোঁজারও নির্দেশ দেন মেয়র। সূত্রের খবর, একডালিয়া ক্লাবের আশেপাশেই এই সংগ্রহশালা নির্মাণ করার পরিকল্পনা রয়েছে পুরসভার।

Related Articles

Back to top button
Close