fbpx
কলকাতাগুরুত্বপূর্ণপশ্চিমবঙ্গহেডলাইন

জমা পড়ল উত্তর ২৪ পরগনার ব্যারাকপুর কর্পোরেশন হিসেবে বিবেচনার প্রস্তাব

অনুমোদনের পথে রাজ্যের অষ্টম পুরনিগম

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এই মুহূর্তে সাতটি পুরনিগম রয়েছে গোটা রাজ্যে। এবার অষ্টম পুরনিগম তৈরি হতে চলেছে। ব্যারাকপুর মহকুমার টিটাগড়, ব্যারাকপুর, উত্তর ব্যারাকপুর, কাঁচরাপাড়া, গারুলিয়া, ভাটপাড়া, নৈহাটি, হালিশহর – এই ৮ টি পুরসভা নিয়ে তৈরি হচ্ছে এই ব্যারাকপুর পুরনিগম।

উত্তর ২৪ পরগনার জেলাশাসক এলাকার বিন্যাস করে পুর ও নগরোন্নয়ন দফতরে জমা দিয়েছেন। সেই আবেদন এসে পৌঁছেছে নবান্নে। মুখ্যমন্ত্রীর অনুমোদনের পর তা যাবে পরবর্তী ক্যাবিনেট বৈঠকে। সেখান থেকে রাজ্যপালের অনুমোদন পেলেই তৈরি হয়ে যাবে অষ্টম পুরনিগম।

তবে, ব্যারাকপুর পৌর নিগম গঠনের সিদ্ধান্তকে রাজনৈতিক ভাবে সুদূরপ্রসারী মানছে রাজনৈতিক মহল। সব ঠিকঠাক থাকলে এ বছরের শেষেই নতুন কর্পোরেশন তৈরি হবে রাজ্যে। এই পুরসভাগুলির মধ্যে বেশ কটি পুরসভা এমন আছে যেগুলি এই মুহূর্তে বিজেপির গড় হিসেবে পরিচিত। বেশ ক’টি পুরসভায় বিজেপি শীর্ষ নেতারা রয়েছেন। কয়েকটি পুরসভা জিতলেও বিজেপির প্রচারে আসা সহজ। অন্য দিকে ব্যারাকপুরের বড় কর্পোরেশন দখল করাটা বিজেপির পক্ষে এই মুহূর্তে কঠিন। সেক্ষেত্রে এর ফলে বিজেপিকে রাজনৈতিক ভাবে দুর্বল করে দেওয়া সহজ হবে।

বর্তমানে রাজ্যে সাতটি কর্পোরেশন রয়েছে। সেগুলি হল, কলকাতা, হাওড়া, বিধাননগর, চন্দননগর, দুর্গাপুর, আসানসোল এবং শিলিগুড়ি। ব্যারাকপুর কর্পোরেশন গঠিত হলে রাজ্যে কর্পোরেশন সংখ্যা দাঁড়াবে আটটি। তবে পুরো প্রস্তাবটিই নবান্নে অনুমোদনের অপেক্ষায়।

Related Articles

Back to top button
Close