fbpx
কলকাতাহেডলাইন

ভিন রাজ্যে আটকে পড়া মানুষদের অবিলম্বে রাজ্যে ফেরানোর দাবিতে বিক্ষোভ বাম গণ সংগঠনগুলির

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভিন রাজ্যে আটকে পড়া শ্রমিক সহ ছাত্র, সাধারণ মানুষদের রাজ্যে ফেরাতে উদাসীন রাজ্য সরকার। অবিলম্বে তাঁদের রাজ্যে ফেরানোর ব্যবস্থা করতে হবে এই দাবিতে বৃহস্পতিবার কলকাতা সহ রাজ্যজুড়ে বিক্ষোভ দেখালো বাম শ্রমিক, ছাত্র-যুব-মহিলা সহ অন্যান্য গণ সংগঠনগুলি। এদিন কলকাতার হাজরা মোড়, বিবিবাজার মোড়, আসবেস্টার্স মোড়ে, দত্তবাগান মোড়, যাদবপুর-বাঘাযতীন, বেহালা প্যাটন কারখানায় এই বিক্ষোভ কর্মসূচি হয়। কর্মসূচিতে উপস্থিত গণ সংগঠনের নেতৃত্বরা রাজ্য সরকারের বিরুদ্ধে রাজ্যের মানুষকে রাজ্যে ফিরিয়ে আনার বিষয়ে উদাসীনতার অভিযোগ তুলে বলেন, ‘রাজ্য জুড়ে চূড়ান্ত নৈরাজ্য৷ আক্রান্ত এবং মৃতের সংখ্যা নিয়ে একদিকে চলছে কারচুপি। অন্যদিকে ভিনরাজ্যে আটকে রয়েছেন অজস্র শ্রমিক সহ ছাত্র, চিকিত্সা করাতে গিয়ে, ঘুরতে গিয়ে আটকে পড়া মানুষ।

এই পরিস্থিতিতে এই সমস্ত মানুষকে ঘরে ফেরানোর জন্য অত্যন্ত তৎপর হওয়া প্রয়োজন রাজ্য সরকারের। স্বাস্থ্যবিধি মেনে, নির্দিষ্ট পরীক্ষা এবং চেকাপের মধ্যে দিয়ে উপযুক্ত নিরাপত্তায় তাঁদের ঘরে ফেরানোর উদ্যোগ নেওয়া প্রয়োজন। কিন্তু তা করতে গড়িমসি করছে রাজ্য সরকার। এটা এক ধরণের উদাসীনতা। আমাদের পরিজন কে আমাদেরই দায়িত্ব নিয়ে রাজ্যে ফেরাতেই হবে।’ এর জন্য সিটুর পক্ষ থেকে ‘ঘরে ফেরাও’ নামে একটি অনলাইন ফর্ম তৈরি করা হয়েছে। যা বিভিন্ন রাজ্যে আটকে থাকা এই রাজ্যের শ্রমিকদের কাছে তা পৌঁছে দিচ্ছি তারা। এই লিঙ্কে নথিভুক্ত নাম নিয়ে তা মুখ্যমন্ত্রীর কাছে জমা দেওয়া হবে বলে এদিন জানানো হয়।

আরও পড়ুন: বিদ্যুৎ বিল মকুবের দাবিতে ও রেশন দুর্নীতির বিরুদ্ধে অবস্থান বিক্ষোভ বিজেপি যুবমোর্চার 

এর পাশাপাশি তারা কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধেও ক্ষোভ প্রকাশ করেন। সব পরিবারকে অবিলম্বে ৭৫০০ টাকা ও সব নাগরিককে অবিলম্বে ১০ কেজি চাল দেবার দাবি জানিয়ে তাঁরা বলেন, ‘শ্রম আইন বদলে শ্রমিকদের দুর্দশার দিকে ঠেলে দেওয়ার অপচেষ্টা করছে মোদি সরকার। আমরা তার পালটা দাবি জানাচ্ছি, গোটা দেশ জুড়ে শ্রম আইন প্রয়োগ করে শ্রমিকদের সামাজিক সুরক্ষা দিতে হবে। অসংগঠিত ক্ষেত্রের শ্রমিকদের অ্যাকাউন্টে অবিলম্বে ৭৫০০ টাকা পাঠাতে হবে। সব মানুষকে রেশন দিতে হবে।

দীর্ঘ টালবাহানার পরে বিরোধী দল গুলির রাজনৈতিক চাপে কেন্দ্রীয় সরকার এতদিনে ভিন রাজ্যের শ্রমিকদের রাজ্যে ফিরিয়ে আনতে বিশেষ ট্রেন চালানোর উদ্যোগ নিলেও, তার জন্য ভারতীয় রেল শ্রমিকদের কাছে অমানবিক ভাবে ভাড়া চাইছে। আমাদের দাবী অবিলম্বে ধার্য ভাড়া মকুব করে বিনা ভাড়ায় তাঁদের ঘরে ফেরাতে হবে।’ এর পাশাপাশি, রেশন নিয়ে রাজ্যে অরাজকতা চলছে বলে অভিযোগ তুলে, সেই দুর্নীতি অবিলম্বে বন্ধ করে সকলের হাতে রেশন পৌঁছে দেওয়ার ব্যবস্থা নেওয়া প্রয়োজন বলেও দাবি করেন তাঁরা।  অন্যদিকে, শিক্ষা ক্ষেত্রে সরকার কিছু অবৈজ্ঞানিক সিদ্ধান্ত নেওয়ার কথা ঘোষণা করেছে যা ছাত্র সমাজের স্বার্থের পরিপন্থী এই অভিযোগে এদিন আরএসপির ছাত্র সংগঠন পিএসইউ রাজ্যের সব জেলা প্রশাসনিক ভবনের সামনে অবস্থান বিক্ষোভ করে।

Related Articles

Back to top button
Close