fbpx
দেশ

‘অগ্নিপথ’ বিতর্কে এখনও বিক্ষোভ অব্যাহত, বিহারে পুড়িয়ে দেওয়া হল গাড়ি, উত্তরপ্রদেশে আটক ২৬০

যুগশঙ্খ, ওয়েবডেস্ক: ‘অগ্নিপথ’ বিতর্কে বিক্ষোভে এখনও উত্তাল দেশ। কেন্দ্রীয় বাহিনী এবং অসম রাইফেলসে ১০ শতাংশ সংরক্ষণ দেওয়ার কথা ঘোষণা করেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়।  এ ছাড়া বাড়ছে নিয়োগের ঊর্ধ্বসীমাও।

আজ শনিবার কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে ঘোষণা করা হয়েছে, প্রথম ব্যাচের অগ্নিবীরদের বয়সের ঊর্ধ্বসীমা আরো পাঁচ বছর বাড়ানো হল। প্রথমে ২১ বছর, পরে আন্দোলনের পরিপ্রেক্ষিতে ২৩, এবার আরো বাড়ল নিয়োগের ঊর্ধ্বসীমা।

তবে এটা শুধু প্রথম ব্যাচের অগ্নিবীরদের জন্য। তা ছাড়া অগ্নিবীররা অবসরের পর কেন্দ্রীয় সশস্ত্র বাহিনী এবং অসম রাইফেলসে ১০ শতাংশ সংরক্ষণ পাবেন। শুক্রবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ঘোষণা করেছিলেন, সিআরপিএফে ‘অগ্নিবীর’দের অগ্রাধিকার দেওয়া হবে। তার পরদিনই সামনে এই ঘোষণা।

এদিকে অগ্নিপথ প্রকল্পে চুক্তিভিত্তিক সেনা নিয়োগের নিয়ে এখনও উত্তপ্ত পরিস্থিতি রয়েছে। বিহার সহ প্রায় ১০টি রাজ্যে এই বিক্ষোভ হয়। পুলিশের গুলিতে মারাও গেছেন এক যুবক। একধিক রেলের কামরা জ্বালিয়ে দেয় বিক্ষোকারীরা। পরিস্থিতির চাপে বহু ট্রেন বাতিল করা হয়। আজ বিহারে গাড়িতে আগুন ধরিয়ে বিক্ষোভ চলে। উত্তরপ্রদেশে আটক করা হয়েছে ২৬০ জনকে।

 

Related Articles

Back to top button
Close