fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণহেডলাইন

প্রধানমন্ত্রীর পদত্যাগের দাবিতে বিক্ষোভে উত্তাল আর্মেনিয়া

 ইয়েরেভান: আজারবাইজানের সঙ্গে অস্ত্রবিরতি চুক্তি করায়, আর্মেনিয়ার প্রধানমন্ত্রী নিকোল পশিনিয়ানের পদত্যাগের দাবিতে বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছে আর্মেনিয়া। বিবাদপূর্ণ নাগোরনো-কারাবাখ ঘিরে ছয় সপ্তাহের রক্তাক্ত সংঘাতের পর  অস্ত্রবিরতি চুক্তি মেনে নিতে পারছে না আর্মেনিয়ার ক্ষিপ্ত জনগণ। বিক্ষোভকারীদের একাংশ জানিয়েছেন, তারা মনে করেন- সংঘাতের অবসানে প্রধানমন্ত্রী নিকোল পশিনিয়ান আজারবাইজানের সঙ্গে চুক্তি করে আর্মেনীয়দের সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছেন। এই চুক্তির মাধ্যমে আজারবাইজানকে আঞ্চলিক অগ্রগতির পথ উন্মুক্ত করে দিয়েছেন প্রধানমন্ত্রী নিকোল পশিনিয়ান।

আন্তর্জাতিকভাবে আজারবাইজানের ভূখণ্ড হিসেবে স্বীকৃত বিচ্ছিন্ন হয়ে যাওয়া নাগোরনো-কারাবাখে সামরিক সংঘাতের অবসান এবং তুলনামূলক শান্তি ফিরিয়ে আনার লক্ষ্যে রাশিয়ার মধ্যস্থতায় আর্মেনিয়ার সঙ্গে চুক্তি স্বাক্ষর হয়েছে। চুক্তি অনুযায়ী, বিবাদপূর্ণ নাগোরনো-কারাবাখে রাশিয়া ২ হাজার শান্তিরক্ষী সৈন্য মোতায়েন করেছে। কিন্তু, জনগণের সঙ্গে আলোচনা না করে আজারবাইজানের সঙ্গে চুক্তি স্বাক্ষর করায় আর্মেনিয়ায় বিক্ষোভ শুরু হয়েছে। শুধু তাই নয়, প্রধানমন্ত্রী নিকোলের পদত্যাগের দাবি তুলে প্রধান বিরোধী দল প্রসপেরাস আর্মেনিয়ার সদস্যরা পার্লামেন্টে গেছেন।

উল্লেখ্য, জাতিগত আর্মেনীয়দের নিয়ন্ত্রণে থাকা এই ভূখণ্ড ঘিরে এক মাসেরও বেশি সময় ধরে দুই দেশের মাঝে সংঘাত চলছে। দফায় দফায় বৈঠক ও অস্ত্রবিরতি চুক্তি হলেও কোনও পক্ষই সেটি মানছে না। সংঘাতে এখন পর্যন্ত এক হাজারের বেশি মানুষের প্রাণহানি ঘটেছে।

Related Articles

Back to top button
Close