fbpx
কলকাতাগুরুত্বপূর্ণপশ্চিমবঙ্গহেডলাইন

রাজ্যে করোনা আক্রান্তদের মৃতদেহ সৎকার নিয়ে জনস্বার্থ মামলা হাইকোর্টে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: করোনা আক্রান্ত হয়ে মৃত্যুর পর রাজ্যে যেভাবে মৃতদেহ সৎকার হচ্ছে তা সংবিধান বিরোধী। পরিবারের কাছে অত্যন্ত বেদনার, অশ্রদ্ধারও, এই দাবিতে এবং মৃতদেহ পরিবারের হাতে তুলে দেওয়ার আর্জি নিয়ে জনস্বার্থ মামলা দায়ের হল কলকাতা হাইকোর্টে।

মামলা দায়ের করেন ভিনিথ রুইয়া নামে জনৈক ব্যক্তি। আগামী আগামী ১১ তারিখ হাইকোর্টের প্রধান বিচারপতি থোট্টাথিল ভাস্করণ নায়ার রাধাকৃষ্ণাণ ও বিচারপতি অরিজিৎ বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চে এই মামলার শুনানি রয়েছে।

শুক্রবার আদালতের উল্লেখপর্বে মামলাকারি আদালতে উল্লেখ করেন, রাজ্য সরকারের পক্ষ থেকে বিভিন্ন মাধ্যমে প্রচার করা হচ্ছে করোনা আক্রান্ত ব্যক্তি বা মৃতদেহের সঙ্গে অশ্রদ্ধা করবেন না। তাদেরকে সম্পূর্ণ নিজের বলে মনে করুন কিন্তু বাস্তবে ঠিক তার উল্টোটা করা হচ্ছে। যা সংবিধান বিরোধী।

আদালতকে তিনি অবগত করেন, মৃত্যুর পর করোনা আক্রান্ত ব্যাক্তির মৃতদেহ কোথায় চলে যাচ্ছে তার পরিবারের লোকেরা জানতে পারছেন না। এমনকি পরিবারের লোকজনকে জানানোও হচ্ছে না দেহ কিভাবে সৎকার করা হচ্ছে। শেষ দেখা টুকুও দেখতে পাচ্ছেন না তারা। এ নিয়ে আক্রান্তদের পরিবারের মধ্যেও ক্ষোভ তৈরি হচ্ছে। তাদের দাবি, এভাবে মৃতদেহ সৎকার পরিবারের কাছে মর্যাদাহানিকর ও অশ্রদ্ধার। বেদনাদায়কও। আদালত এবিষয়ে হস্তক্ষেপ করুক।

এপ্রসঙ্গে রাজ্যের বক্তব্য কি, তা জানতে চেয়েছে হাইকোর্ট। আগামী ১১ জুনের মধ্যে রাজ্যকে লিখিত বক্তব্য পেশ করতে হবে আদালতে।

Related Articles

Back to top button
Close