fbpx
কলকাতাহেডলাইন

বিশেষজ্ঞের পরামর্শ ছাড়া আনলক ওয়ানকে চ্যালেঞ্জ করে জনস্বার্থ মামলা হাইকোর্টে

গোবিন্দ রায়, কলকাতা: বিশেষজ্ঞদের পরামর্শ ছাড়া আনলক ওয়ান ও রাজ্যে লকডাউন শিথিল করার সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে জনস্বার্থ মামলা দায়ের হল কলকাতা হাইকোর্টে। আগামী শুক্রবার এই মামলার শুনানি সম্ভাবনা রয়েছে হাইকোর্টের প্রধান বিচারপতি থোট্টাথিল ভাস্করণ নায়ার রাধাকৃষ্ণাণের ডিভিশন বেঞ্চে।

 

 

মামলা দায়েরের পর মামলাকারী আইনজীবী অনিন্দ্য সুন্দর দাস জানান, ৭০ দিন করোনার লকডাউনের পর কেন্দ্র সরকার আনলক ওয়ান ঘোষণার পাশাপাশি, বেশ কিছু বিষয় ছাড় দিয়েছে। এখন প্রায় সমস্ত কিছুই স্বাভাবিক ভাবে কাজ-কর্ম শুরু হয়েছে। কিন্তু গত একদিনে করোনা আক্রান্তের সংখ্যা রেকর্ড মাত্রায় পৌঁছেছে। গত ৩১ জুনে দেশে সংক্রমনের সংখ্যা ৮৩৮০ জন। ১ জুন একদিনে মারা গিয়েছেন ২০৪ জন। যা দেশের সমস্ত রেকর্ড ভেঙে দিয়েছে। অন্যদিকে, রাজ্যেও একদিনে ৩১৭ জন রেকর্ড সংক্রমণ হয়েছে। এই অবস্থায় কেন্দ্রীয় সরকারের ঘোষণামতো ‘আনলক ১’ নিয়ে সংশয়ে বিজ্ঞানী-বিশেষজ্ঞরা।

 

 

তিনি আরও জানান, যেখানে লকডাউন চলাকালীনই বহু জায়গায় সাধারণমানুষ লকডাউনকে অমান্য করে রাস্তায় নেমেছে। বাজারগুলোতে কোন সামাজিক দূরত্ব মানা হয়নি। বহু জায়গায় মানুষ মাস্ক ছাড়া ঘুরে বেড়াচ্ছে। এছাড়াও প্রশাসনের নির্দেশ সত্বেও করোনা প্রতিরোধের অন্যান্য যে শর্তাবলী তাও মানা হয়নি, সেখানে আনলক ওয়ান বা লকডাউন শিথিল করলে মানুষের আরো ক্ষতি হবে জেনেও সরকার তা করেছে। যেখানে বিশেষজ্ঞরা বলছেন, জুনে করো না পরিস্থিতি আরো ভয়াবহ হবে সেখানে জুন মাসে লকডাউন তুলে দেওয়া হল !

 

 

 

আদালতের হস্তক্ষেপ চেয়ে আইনজীবী অনিন্দ্যসুন্দর দাস তাঁর মামলায় দাবি করেছেন, সরকারের এই হঠকারী সিদ্ধান্ত মানুষকে আরও বিপদের মুখে ফেলে দিল। যা সংবিধানের ২১ নম্বর ধারার পরিপন্থী। অর্থাৎ মানুষের জীবন বিপন্ন। যেখানে সরকার দেশের তথা রাজ্যের মানুষকে রক্ষা করবে, তার বদলে বিপদের মুখে ফেলে দিচ্ছে।

Related Articles

Back to top button
Close