fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণহেডলাইন

জনসমর্থন বাড়ছে ট্রাম্পের: সিএনএন

ওয়াশিংটন, (সংবাদ সংস্থা): মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনকে ঘিরে উত্তেজনা চরমে উঠেছে। কিছুদিন আগে প্রকাশিত কয়েকটি সমীক্ষায় দেখা যাচ্ছিল, বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের চেয়ে অনেকটা এগিয়ে বিরোধী ডেমোক্র্যাটদের প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেন। কিন্ত, সোমবার মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, জনসমর্থনে বাইডেনের সঙ্গে ট্রাম্পের দূরত্ব অনেকটা কমেছে। অর্থাৎ, আগের তুলনায় কিছুটা জনসমর্থন ফিরে পেয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

সিএনএন এবং সমীক্ষা ও বাজার গবেষণা সংস্থা এসএসআরএস পরিচালিত একটি জনমত সমীক্ষা প্রকাশ করেছে, যেখানে দেখা যাচ্ছে, গত জুন থেকেই বাইডেনের সঙ্গে তুলনায় ট্রাম্পের জনমর্থন বাড়তে শুরু করে। নির্বাচনের দিন যত কাছে আসছে ততই ট্রাম্পের জনপ্রিয়তা বাড়ছে বলেই প্রমাণ মিলছে। একইসঙ্গে, সমীক্ষায় দেখা যাচ্ছে, আমেরিকার ৫৩ শতাংশ ভোটার এবারের নির্বাচনে ভোট দিতে ব্যাপক উৎসাহী। নিবন্ধিত ভোটারদের মধ্যে বাইডেন-কমলা জুটির পক্ষে ৫০ শতাংশের সমর্থন রয়েছে। ট্রাম্প-পেন্স জুটির পক্ষে এই সমর্থন ৪৬ শতাংশ। এতে দেখা যাচ্ছে, এই দুই দলের প্রেসিডেন্ট প্রার্থীর মধ্যে ব্যবধানটা অনেক কমে এসেছে।

আরও পড়ুন:বিশ্বভারতী কাণ্ডে আদালতের হস্তক্ষেপ চেয়ে জনস্বার্থ মামলা দায়ের কলকাতা হাইকোর্টে

মার্কিন যুক্তরাষ্ট্রের ১৫টি অঙ্গরাজ্যে সমীক্ষা চালিয়ে দেখা গেছে, ট্রাম্প ও বাইডেনের মধ্যে জনসমর্থনের ব্যবধান মাত্র ১ শতাংশে নেমে এসেছে। বাইডেনকে পক্ষে সমর্থন ৪৯ শতাংশের আর ট্রাম্পকে সমর্থন করছেন ৪৮ শতাংশ। অথচ জুনে স্বতন্ত্র ভোটারদের মধ্যে বাইডেনের পক্ষে ছিল ৫২ শতাংশ, আর ট্রাম্পের পক্ষে ছিল ৪১ শতাংশ। অবশ্য মার্কিন যুক্তরাষ্ট্রজুড়ে ট্রাম্পের জনসমর্থনের হার ৪৩ শতাংশ, যেখানে বাইডেনের জনসমর্থনের হার ৪৬ শতাংশ। সমীক্ষায় বলা হয়েছে, ট্রাম্পের সমর্থক ১২ শতাংশ ও বাইডেনের ৭ শতাংশ ভোটার বলেছেন, নভেম্বর নাগাদ এই পছন্দ বা মানসিকতা পরিবর্তনও হয়ে যেতে পারে।

তবে সমীক্ষায় জানিয়েছে, ট্রাম্পের জনসমর্থন কিছুটা বাড়লেও নানা ইস্যুতে প্রেসিডেন্ট ট্রাম্পের চেয়ে এগিয়ে রয়েছেন জো বাইডেন। এছাড়া বাড়তি সুযোগ হিসেবে যুক্ত হয়েছে কমলা হ্যারিস। সম্প্রতি নিজের রানিংমেট হিসেবে সিনেটর কমলা হ্যারিসের নাম ঘোষণার পর থেকে তার ভোটের বাক্সে ইতিবাচক পরিবর্তনের আভাস মিলছে।

Related Articles

Back to top button
Close