fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

প্রকাশ্যে এল প্রণব মুখোপাধ্যায়ের বই-এর অংশ, বিস্ফোরক অভিযোগ সোনিয়া-মনমোহনের বিরুদ্ধে

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: সাম্প্রতিক সময়ের বিভিন্ন নির্বাচনে বিরোধী দলগুলির কাছে একেবারে মুখ থুবড়ে পরেছে কংগ্রেস শিবির। এদিকে দলের কমান্ড কার হাতে যাবে আগামী দিনে সেই নিয়ে দেখা দিয়েছে প্রশ্ন চিহ্ন। এরই মাঝে প্রকাশ্যে এল প্রয়াত রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের অভিজ্ঞতা ভিত্তিক বই ‘দ্য প্রেসিডেন্সিয়াল ইয়ার্স’-এর কিছু অংশ। আর যাকে ঘিরে নতুন করে বিতর্কে কংগ্রেসের শীর্ষ নেতৃত্ব।

 

বইটিতে ২০১৪ সালে কংগ্রেসের হারের জন্য প্রণববাবু দায়ী করেছেন প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং ও কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধীকে। একইসঙ্গে তিনি লিখেছেন, ‘কংগ্রেসের কিছু সদস্য’ বিশ্বাস করতেন প্রণববাবু যদি প্রধানমন্ত্রী হতেন তবে কংগ্রেসের এই অবস্থা হতো না। জানা গিয়েছে, শুক্রবারই প্রকাশনা সংস্থা রূপা বুকস ঘোষণা করেছে ২০২১ সালের জানুয়ারি মাসেই প্রকাশ পাবে প্রণব মুখোপাধ্যায়ের অভিজ্ঞতা নির্ভর বইয়ের শেষ খণ্ড ‘দ্য প্রেসিডেন্সিয়াল ইয়ার্স’। বইটির চতুর্থ ভাগের বেশ কিছু অংশ জাতীয় রাজনীতিতে সাড়া ফেলবে বলেই মনে করছে ওয়াকিবহাল মহল। দেশের রাষ্ট্রপতি থাকাকালীন প্রণববাবুর ব্যক্তিগত অভিজ্ঞতা এবং কংগ্রেসের অন্দরের বেশ কিছু ছবির কোলাজ এই বইয়ের অক্ষরে ফুটে উঠবে বলেই মনে করছে তারা।

 

সূত্রের খবর, বইয়ের কিছু অংশে প্রণববাবু লিখেছেন, “কংগ্রেসের কিছু সদস্য মনে করতেন ২০০৪ সালে আমি যদি প্রধানমন্ত্রী হতাম হয়তো ২০১৪ সালের লোকসভা ভোটে কংগ্রেসের হার আটকানো যেত। যদিও আমি এমনটা মনে করি না। কিন্তু আমারও মনে হয় আমি রাষ্ট্রপতি হওয়ার পর পার্টির নেতৃত্ব রাজনীতিক দিশা হারিয়ে ফেলেছিল। একদিকে সোনিয়া গান্ধী পার্টির ভিতরের বহু সমস্যা সমাধানে ব্যর্থ হন, অন্যদিকে ডঃ (মনমোহন) সিংয়ের দীর্ঘদিনের অনুপস্থিতি অন্য সাংসদদের সঙ্গে ব্যক্তিগত সম্পর্ক শেষ করে দিয়েছিল।”

 

 

Related Articles

Back to top button
Close