fbpx
একনজরে আজকের যুগশঙ্খদেশশিক্ষা-কর্মজীবন

প্রকাশিত সিবিএসই দশম ও দ্বাদশ শ্রেণির প্রথম টার্মের পরীক্ষার দিনক্ষণ, বদল একাধিক নিয়মে 

নিজস্ব প্রতিনিধি: করোনা পরিস্থিতিতে প্রকাশিত হল সিবিএসই’র দশম ও দ্বাদশ শ্রেণির প্রথম টার্মের পরীক্ষার ‘ডেট শিট’। সোমবার সিবিএসই বোর্ডের তরফে সমস্ত খুঁটিনাটি বিষয় অফিসিয়াল ওয়েবসাইট cbse.gov.in-এ উল্লেখ করা হয়েছে। করোনা বিধি মেনে দশম শ্রেণির পরীক্ষা শুরু হবে ৩০ নভেম্বর থেকে। চলবে ১১ ডিসেম্বর পর্যন্ত। অন্যদিকে দ্বাদশ শ্রেণির পরীক্ষা শুরু ১ ডিসেম্বর, শেষ হবে ২২ ডিসেম্বর।

সিবিএসই’র তরফে সন্বম ভরদ্বাজ জানান, দশম শ্রেণির ডেট শিট সরাসরি স্কুলগুলিতে পৌঁছে দেওয়া হবে। কারণ স্কুলগুলি পরীক্ষার ব্যবস্থা করবে। প্রশ্নপত্র তৈরি করবে বোর্ড। তবে ১৭ নভেম্বর দশম শ্রেণির এবং ১৬ নভেম্বর দ্বাদশ শ্রেণির মাইনর সাবজেক্টের (বিদেশি বা আঞ্চলিক ভাষার বিষয়) পরীক্ষাগুলি শুরু হয়ে যাবে। উল্লেখ্য করোনার জেরে  নিজেদের স্কুলেই ছাত্রছাত্রীরা পরীক্ষা দিতে পারবে বলেই খবর। তার জন্য পরীক্ষা শুরুর কিছু আগে থেকেই স্কুলগুলি স্যানিটাইজ করতে হবে। সাড়ে দশটার পরিবর্তে সাড়ে এগারোটায় শুরু হবে পরীক্ষা।

প্রশ্নপত্র পড়ার জন্য আগে যেখানে ১৫ মিনিট সময় দেওয়া হতো, সেখানে এবার কুড়ি মিনিট সময় পাওয়া যাবে। উল্লেখ্য চলতি বছরে সিবিএসই বোর্ডের পরীক্ষা বাতিল করা হয় করোনার জন্য। এবার অবশ্য অফলাইনেই হবে পরীক্ষা। দুটি টার্মে ভাগ করে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সিবিএসই। প্রথম টার্মের দিনক্ষণ ঘোষিত হল। যেখানে সবই অক্টেজটিভ টাইপ প্রশ্ন থাকবে। পরীক্ষার সময় ৯০ মিনিট। আর দ্বিতীয় টার্ম হবে আগামী বছরের মার্চ-এপ্রিলে। দুটি টার্ম শেষ হলে তবেই পরীক্ষার ফল প্রকাশিত হবে।

Related Articles

Back to top button
Close