fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

করোনা আবহে পুজোর খরচে কাটছাঁট, কোভিড যোদ্ধাদের দিয়ে পুজো উদ্বোধনের পরিকল্পনা

শান্তনু চট্টোপাধ্যায়, রায়গঞ্জ: কোভিড পরিস্থিতি এবছর বদলে দিয়েছে পুজোর যাবতীয় আড়ম্বর, আনন্দ-উৎসবকে। কোনওমতে মাতৃ আরাধনার আয়োজন করেছে পুজো কমিটিগুলি। তবে পুজোর উদ্বোধনে এবছর থাকছে না কোনও সেলিব্রিটি বা ভিআইপি। কোভিড মোকাবিলায় যারা ফ্রন্টলাইনার ওয়ার্কার হিসাবে কাজ করছেন তাদের দিয়েই এবারে পুজো উদ্বোধনের সিদ্ধান্ত নিয়েছে কমিটিগুলি।

উল্লেখ্য, চলতি বছরের মার্চ মাস থেকেই বাড়তে শুরু করে করোনা ভাইরাসের হানাদারি। পরিস্থিতি নিয়ন্ত্রণে বেশ কয়েক দফায় দেশজুড়ে লকডাউন ঘোষণা করে সরকার। এখনও পরিস্থিতি যথেষ্ট উদ্বেগজনক। সংক্রমণের নিরিখে শীর্ষে ভারত। এমনই এক সংকটজনক পরিস্থিতির মধ্যেই বাঙালীর শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজো। পুজো হলেও একগুচ্ছ নিয়ম মেনে চলার ব্যাপারে নির্দেশ জারি করেছে রাজ্য সরকার। একদিকে কোভিড সংক্রমন প্রতিরোধে সরকারি নির্দেশিকা আর অন্যদিকে লকডাউনের ফলে সাধারণ মানুষের জীবনে নেমে আসা চরম আর্থিক সংকট-এই দুয়ের আক্রমণে এবারের পুজো তাই অনেকটাই নিষ্প্রভ। পুজোর বাজেটেও প্রচুর কাটছাঁট করতে হয়েছে উদ্যোক্তাদের। অন্যান্যবারের মতো চাঁদাও উঠছে না। ফলে পুজোর উদ্বোধন থেকে শুরু করে মণ্ডপসজ্জা কিংবা প্রতিমাও আকার ও আয়তনে অনেকটাই ছোটো হয়ে এসেছে। অন্যান্যবার পুজোর উদ্বোধনে একে অপরকে ছাপিয়ে যাওয়ার একটা অলিখিত প্রতিযোগিতা লক্ষ্য করা যায় কমিটিগুলির মধ্যে। কিন্তু আর্থিক সংকট ও সংক্রমণের কারনে এবারে চোখধাঁধানো পুজো উদ্বোধন থেকে বিরত থাকছে পুজো কমিটিগুলি।

আরও পড়ুন: তরঙ্গ কথা…

সেলিব্রেটি কিংবা ভিআইপিদের বদলে এবারে কোভিড ফ্রন্টলাইনারদের দিয়েই পুজো উদ্বোধনের সিদ্ধান্ত নিয়েছেন তারা। রায়গঞ্জের বিপ্লবী পুজো কমিটির সভাপতি সাংকিন দাস বলেন, ” এবারের পুজোয় সমস্ত আড়ম্বর বাদ দেওয়া হয়েছে। করোনা মুক্তির প্রার্থনা জানানো হবে মায়ের কাছে। কোনও সেলিব্রিটি নয়, করোনা যোদ্ধাদের প্রতি সম্মান জানিয়ে তাঁদের দিয়েই পুজোর উদ্বোধন করাবো আমরা। ” অন্যদিকে শহরের অরবিন্দ স্পোর্টিং ক্লাবের সদস্য দুলাল বসাক বলেন,” প্রতিবার মন্ডপ ও প্রতিমা সজ্জায় বিশেষত্ব থাকে আমাদের। কিন্তু এবারে খুব সাধারনভাবে পুজো হবে। অসহায় মানুষদের পাশে দাঁড়ানোর জন্য কিছু পরিকল্পনা নিয়েছি। চিকিৎসক, নার্স, স্বাস্থ্যকর্মী, সাফাইকর্মীদের মতো কোভিড যোদ্ধাদের দিয়েই পুজোর উদ্বোধন করাবো আমরা।

Related Articles

Back to top button
Close