fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

আকাশে বাতাসে পুজোর আবহ, মন্ডপে মন্ডপে প্রতিমা বরণের প্রস্তুতি

শ্যামলকান্তি বিশ্বাস, কৃষ্ণনগর: মায়ের আগমনী বার্তায় উৎসবের সুর বেজে উঠেছে। উদ্যোক্তাদের প্রস্তুতি পর্বে কোনও ঘাটতি নেই। এবার করোনা আবহে অনেক বিধিনিষেধ আরোপের মধ্য দিয়ে পুজো হচ্ছে। জনসমাগম যাতে বেশি না হয় সেদিকে কড়া নজর রাখতে হবে উদ্যোক্তাদের। প্রশাসনিক মহল থেকে সেরকমই নির্দেশিকা এসে পৌঁছেছে প্রতিটি পুজো কমিটির হাতে।

নির্দেশিকায় বিশেষ উল্লেখযোগ্য বিষয়গুলি হল, প্যান্ডেল রাখতে হবে খোলামেলা, মন্ডপে প্রবেশ এবং প্রতিমা দর্শনের পর বাইরে বেরোনোর জন্য আলাদা ব্যবস্থা রাখতে হবে, দর্শনার্থী এবং মন্ডপ চত্বরে থাকা প্রত্যেককে বাধ্যতামূলক ভাবে মাস্ক ব্যবহার করতে হবে। প্রয়োজনে পুজো কমিটিগুলিকেই মাস্কের ব্যবস্থা করে দিতে হবে, মন্ডপ সংলগ্ন এলাকায় থার্মাল স্কিনিং ও স্যানিটাইজারের ব্যবস্থা রাখতে হবে, প্রতিটি পুজো মন্ডপে পর্যাপ্ত স্বেচ্ছাসেবীর ব্যবস্থা করতে হবে, যাদের নজরে থাকবে দর্শনার্থীরা সামাজিক দূরত্ব বিধি মেনে চলছে কিনা বিষয়টি দেখার,ছোট ছোট ভাগে অঞ্জলী, প্রসাদ বিতরণ ও সিঁদুর খেলার আয়োজন করতে হবে।

আরও পড়ুন: মেচেদায় গ্রামীণ সংস্কৃতিকে বাঁচিয়ে রাখার স্বার্থেই এবারের পুজোর আয়োজন প্রতিটি দুর্গোৎসব কমিটির

পুজো উপলক্ষ্যে কোনও সাংস্কৃতিক অনুষ্ঠান কিংবা মণ্ডপ প্রাঙ্গণে স্টল বসানো যাবে না, পুজোর উদ্বোধন ও বিসর্জন করতে হবে খুব ছোট আয়োজনের মধ্য দিয়ে, প্রয়োজনে ভার্চুয়াল উদ্বোধন ও করা যেতে পারে, করা যাবে না কোনও কার্নিভাল উৎসব।
ইতিমধ্যেই প্যান্ডেলে প্যান্ডেলে প্রতিমা তোলার তৎপরতা শুরু হয়ে গেছে। মৃৎশিল্পীদের রং-তুলির টান প্রায় শেষ। পুজো কমিটির কর্মকর্তাগণ এখন পালবাড়ি থেকে প্রতিমা আনার কাজে ব্যস্ত। ছবিতে এমন-ই এক দৃশ্য দেখা যাচ্ছে কৃষ্ণনগর শহরে।

Related Articles

Back to top button
Close