fbpx
বিনোদন

নারী শক্তির আরাধনায় মহালয়ার দিন প্রকাশিত হচ্ছে পুজোর গান ‘দুর্গা’

যুগশঙ্খ, ওয়েবডেস্কঃ আর শুধু কয়েকটা দিনের অপেক্ষা। তার পরেই চতুর্দিকে বেজে উঠবে আগমনীর সুর। আকাশে বাতাসে ভাসছে সেই চিরন্তনী বার্তা। আসছে মা…। আর তাই প্রকৃতিও সেজে উঠছে তার নিজস্ব ছন্দে। চতুর্দিকে ব্যস্ততা প্রায় শেষ পর্যায়ে। কুমোর পাড়ার শিল্পীরা ব্যস্ত মৃন্ময়ীকে চিন্ময়ী রূপ দেওয়ায়। পুজো মানেই এসে যায় পুজোর গানের কথা। গানের মধ্যে দিয়ে দিয়ে পুজোর আবাহন। তেমনই এক সুন্দর পুজোর গান ভিডিও অ্যালবাম আকারে প্রকাশিত হচ্ছে মহালয়ায়। গান গেয়েছেন বাংলার অত্যন্ত জনপ্রিয় শিল্পী নির্মাল্য রায়। গীতিকার ডক্টর নিবেদিতা গাঙ্গুলি। ভিডিও অ্যালবামের নাম দুর্গা।

গানের শুটিং হয়েছ ডানকুনির গরালগাছায় এক জমিদার বাড়িতে। শোনা যায় এক সময় এই বাড়িতে পায়ের ধুলো পড়েছিল মাতৃসাধক রামপ্রসাদের।  শিল্পী নির্মাল্য রায় জানিয়েছেন, আর পাঁচটা পুজোর গানের ভিডিও অ্যালবামের বানানোর সহজ পথে তারা হাঁটেননি। পুজোর গান তৈরির ভাবনাটাই এখন বড় বেশি বাণিজ্যিক হয়ে উঠছে। পুজোর গানের সেই পুরনো গন্ধ বা আমেজ তার থাকছে না। গান রিলিজ হতে না হতেই হারিয়ে যাচ্ছে অনেক গান।

শিল্পী নির্মাল্য রায়ের কথায়, একটা গান তৈরির সঙ্গে অনেক ভাবনা ও পরিশ্রম জুড়ে থাকে। জুড়ে থাকে কলাকুশলীদের সমন্বয়। গানের কথা ,সুর, এবং মিউজিক অ্যারেঞ্জমেন্ট সবই তাই জরুরি। এই ভিডিও অ্যালবামে ক্লাসিক্যালের সঙ্গে এথনিক, ট্রাইবাল ও ক্লাসিক্যাল মিউসিকের হারমোনি রয়েছে। শিল্পীর আশা নতুন এই সুর শ্রোতাদের মন জয় করবেই।

এবার আসি ,ভিডিও অ্যালবামের থিমে। গানের থিম, প্রত্যেক নারীর মধ্যেই রয়েছে অনন্ত শক্তি। ঘরের মেয়েরাই দশভূজা রূপে সংসার টেনে নিয়ে চলেছেন। অন্যায়, অত্যাচার, অসাম্যের বিরুদ্ধে রোজকার জীবনে তাদের লড়াইকেই তুলে ধরা হয়েছে অ্যালবামে। ভিডিও অ্যালবামে চোখ রাখলেই দর্শকরা ফিরে পাবেন আমাদের হারিয়ে যাওয়া পুজোর গন্ধ, যাঁর সঙ্গে জড়িয়ে আছে বাঙালির কৃষ্টিসংস্কৃতি চিরায়ত ঐতিহ্য, এমনটাই বিশ্বাস সঙ্গীত শিল্পী নির্মাল্য রায়ের। মহালয়ার দিনেই ওটিটি প্ল্যাটফর্মে মুক্তি পাচ্ছে পুজোর গানের এই ভিডিও অ্যালবাম।

গানের কথায় ডঃ নিবেদিতা গাঙ্গুলি পেশায় চিকিৎসক। সারাদিনের ব্যস্ততার ফাঁকেই ধরে রেখেছেন সৃষ্টিশীল মন। দশভূজার মতোই একদিকে আর্ত,পীড়িত মানুষের সেবা, অন্যদিকে সৃষ্টির বীজ বোনা। অবসরে থাকেন লেখালেখির নিয়ে।

শিল্পী নির্মাল্য রায়ের নিজস্ব ইউটিউবে মহালয়ার দিনই গানটি দেখতে পাবেন দর্শকরা। এছাড়াও ১০ তারিখ থেকে অন্যান্য সমস্ত ডিজিটাল অডিও প্ল্যাটফর্মেও শোনা যাবে এই গান।  গায়ক নির্মাল্য রায় জানিয়েছেন,  শুটিংয়ের দিনটাও বেশ অন্যরকম ছিল। সকাল থেকেই আকাশ কালো, মুষলধারে বৃষ্টি, গুলাবি তাণ্ডবে শহরজুড়ে হাঁটুজল। তারমধ্যেই ডানকুনির গরালগাছা জমিদার বাড়িতে চলেছে মাতৃআরাধনার শুটিং। অতিমারির সময়, বিপর্যয়ের চোখরাঙানি উপেক্ষা করেই তৈরি হয়েছে দুর্গা গানের ভিডিও অ্যালবাম। গতবারও দুর্গেশগড়ের গুপ্তধন সিনেমায় শিল্পী নির্মাল্য রায়ের গাওয়া একটি পুজোর গান অত্যন্ত জনপ্রিয় হয়। এবার আরও এক পরীক্ষা। শ্রোতাদের গান ভাল লাগলেই সব পরিশ্রমের সার্থকতা,সবটাই তাদের জন্য,তারাই আমাদের বিচারক, জানালেন শিল্পী। এখন অপেক্ষা গানমুক্তির। প্রতীক্ষায় শিল্পী সহ গানের সমস্ত কলাকুশলী।

Related Articles

Back to top button
Close