fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

‘প্রধানমন্ত্রী গরিব কল্যাণ যোজনা’ থেকে বঞ্চিত পুরুলিয়া, মোদিকে টুইটে ক্ষোভ প্রকাশ বিধায়ক নেপাল মাহাতোর

সাথী প্রামানিক, পুরুলিয়া: কেন্দ্র সরকারের উল্লেখ করা মানদন্ড থাকা সত্ত্বেও ‘প্রধানমন্ত্রী গরিব কল্যাণ যোজনা’ থেকে বঞ্চিত পুরুলিয়া। দেশের ৬ টি রাজ্যের মধ্যে ১১৬ টি জেলা এই প্রকল্পের জন্য নাম নথিভুক্ত হয়েছে। বাদ রয়েছে পশ্চিম বঙ্গ। মূলত এই  প্রকল্প পরিযায়ী শ্রমিকদের জন্যই করা হয়েছে। কেন্দ্র সরকার এই প্রকল্পের জন্য ৫০ হাজার কোটি টাকা বরাদ্দ করেছে। কেন্দ্রের দেওয়া মানদণ্ড অনুযায়ী জেলায় কমপক্ষে ২৫ হাজার পরিযায়ী শ্রমিক থাকতে হবে।
পুরুলিয়া জেলা প্রশাসনের হিসেবে প্রায় ৫০ হাজার পরিযায়ী শ্রমিক রয়েছেন।  তবু কেন্দ্রের ওই তালিকায় পুরুলিয়া জেলা কেন জায়গা পেল না সেই নিয়ে সরব হয়েছেন স্থানীয় বাসিন্দা তথা বিধায়ক নেপাল মাহাতো। কেন্দ্রের এই ভূমিকায় ক্ষিপ্ত তিনি। অভিজ্ঞ বিধায়ক তথা কংগ্রেস জেলা সভাপতি নেপাল মাহাতো বলেন, ‘সোমবার এই তালিকা প্রকাশ করে কেন্দ্র যেখানে পুরুলিয়ার জেলার নাম কি অবস্থায় থাকা উচিত ছিল বলে আমি মনে করি। পুরুলিয়ার শ্রমজীবী ও পরিযায়ী শ্রমিকরা কি দেশের বাইরের?’
এদিন প্রধানমন্ত্রীকে সরাসরি টুইট করে এর প্রতিবাদ জানান নেপালবাবু। একইসঙ্গে অবিলম্বে জেলার নাম নসিব উক্ত করে কার্যকরের দাবি জানান তিনি। অন্যথা হলে বুধবার মহকুমা শাসক কার্যালয়ে ও ব্লকে ব্লকে প্রতিনিধিমূলক প্রতিবাদ কর্মসূচি পালন করার সিদ্ধান্ত নিয়েছে জেলা কংগ্রেস। নিজের এলাকার পরিযায়ী শ্রমিকদের সরকারি প্রকল্পের সুবিধা পাওয়ার ব্যাপারে বিজেপির জনপ্রতিনিধিদের সদর্থক ভূমিকা নেওয়া উচিত ছিল বলে মনে করেন এই কংগ্রেস বিধায়ক।

Related Articles

Back to top button
Close