fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণদেশহেডলাইন

চিনকে ধাক্কা, আমেরিকা, জাপানের সঙ্গে নৌ-মহড়ায় যোগ দিল ভারত

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: লাদাখ সীমান্তে বারবার সংঘর্ষের জড়িয়ে পরছে ভারত ও চিন। দুই দেশের মধ্যে মূলত যুদ্ধের আবহ সৃষ্টি হয়েছে। এরই মাঝে চিন জোড়া ধাক্কা খেল। জানা গিয়েছে, এই সংঘাতের আবহে নৌবাহিনীর মহড়ায় আমেরিকা, জাপান ও অস্ট্রেলিয়ার সঙ্গে যোগ দিল ভারত।

জানা গিয়েছে, ২০২০-র নভেম্বর মাসে মালাবার এক্সারসাইজ হবে। আর সেখানেই যোগ দিচ্ছে একাধিক দেশ। প্রসঙ্গত, ভারতের নৌসেনা মহড়া এই প্রথম নয়। ১৯৫৩ সালে প্রথম বার নৌযুদ্ধের মহড়া দেয় ভারত। কিন্তু শুরুতে এই মহড়া ভারতের নিজস্ব ছিল। রাষ্ট্রপতির আনুষ্ঠানিক নেতৃত্বে অনুষ্ঠিত এই মহড়ায় অন্যান্য দেশের নৌসেনা সে ভাবে ডাক পেত না। ২০০১ সালে প্রথম বার এই মহড়াকে আন্তর্জাতিক রূপ দেওয়ার চেষ্টা হয়। তখন রাষ্ট্রপতি এপিজে আবদুল কালাম। সে বছর আইএফআর এত বড় আকার নেয়নি। ২৯টি দেশ অংশ নিয়েছিল।

                  আরও পড়ুন: ভয়াবহ ভূমিকম্পে কাঁপল আলাস্কা, জারি সুনামি সতর্কতা

সূত্রের খবর, ভারতীয় সেনার সবচেয়ে বড় নৌ মহড়া পালিত হয় মালাবার জলসীমায়। ভারত মহাসাগরের এই জলপথ মহড়া ঘিরে রীতিমতো প্রস্তুতি চলে ভারতীয় নৌসেনা শিবিরে। এবার মোদী সরকারের তরফে সেই মালাবার মহড়ায় সংযুক্ত হওয়ার জন্য আমন্ত্রণ জানানো হল অস্ট্রেলিয়ার নৌসেনাকে। কোয়াডভূক্ত দেশ হিসাবে ভারত ও অস্ট্রেলিয়ার এই যৌথ মহড়া নিঃসন্দেহে লাদাখ আবহে পারদ চড়াচ্ছে।

Related Articles

Back to top button
Close