fbpx
আন্তর্জাতিকহেডলাইন

মিখাইল গর্বাচেভের শেষকৃত্যে থাকছেন না পুতিন

যুগশঙ্খ ওয়েবডেস্ক: সদ্যপ্রয়াত মিখাইল গর্বাচেভের অন্ত্যেষ্টিক্রিয়ায় অংশ নিচ্ছেন না রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বৃহস্পতিবার, ১ সেপ্টেম্বর  পুতিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ ওই খবর নিশ্চিত করে সাংবাদিকদের বলেন, ‘বিদায় অনুষ্ঠান এবং অন্ত্যেষ্টিক্রিয়া ৩ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে। কিন্তু দুঃখজনকভাবে প্রেসিডেন্ট নিজ কাজের সময়সূচির কারণে অংশ নিতে পারবেন না। ‘

পেসকভ আরো জানান, হাসপাতালেই গর্বাচেভের প্রতি শেষ শ্রদ্ধা জানিয়েছেন পুতিন। রাশিয়ার রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেলে সম্প্রচারিত সংবাদে পুতিনকে হাসপাতাল করিডরে গর্বাচেভের মরদেহের পাশে ফুল রেখে নীরবতা পালন করতে দেখা গেছে। প্রাক্তন সোভিয়েত ইউনিয়নের সর্বশেষ নেতা মিখাইল গর্বাচেভ গত মঙ্গলবার ৯১ বছর বয়সে মস্কোর একটি হাসপাতালে মারা যান। পশ্চিমা নেতৃত্বসহ অনেকে শান্তিপূর্ণভাবে স্নায়ুযুদ্ধের অবসানের কৃতিত্ব দেন তাকে। তবে স্বদেশসহ বিশ্বজুড়ে বামপন্থীদের অনেকেই আবার সমাজতান্ত্রিক শাসন তথা বলয়ের অবসানে অবদানের কারণে তার নিন্দাও করেন।

গর্বাচেভের অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠান আগামী শনিবার মস্কো হল অব কলামসে অনুষ্ঠিত হবে। সেদিন মস্কোর নভোদেভিচি সমাধিস্থলে স্ত্রী রাইসার পাশে তাকে সমাহিত করা হবে।

রাইসা ১৯৯৯ সালে মারা যান। গর্বাচেভ ফাউন্ডেশনের প্রেস সেক্রেটারি ভ্লাদিমির পোলিয়াকভকে উদ্ধৃত করে বার্তা সংস্থা তাস জানায়, শেষকৃত্যানুষ্ঠান সবার জন্য খোলা থাকবে।

ষোড়শ শতাব্দীতে নভোদেভিচি সমাধিক্ষেত্র চালু হওয়ার পর থেকে সেখানে প্রভাবশালী রাজনীতিবিদ, বুদ্ধিজীবী, কবি ও রাজপরিবারের সদস্যদের সমাহিত করা হয়ে আসছে। সেখানে গর্বাচেভের রাজনৈতিক প্রতিদ্বন্দ্বী ও রাশিয়ার প্রথম প্রেসিডেন্ট বরিস ইয়েলেত্সিনকেও সমাহিত করা হয়।

 

 

Related Articles

Back to top button
Close