fbpx
কলকাতাহেডলাইন

জোর ধাক্কা কেএমডিএ, রবীন্দ্র সরোবরে ছট পুজোর আবেদন খারিজ এনজিটি

অভিষেক গঙ্গোপাধ্যায়, কলকাতা: ন্যাশনাল গ্রিন ট্রাইবুনলে জোর ধাক্কা খেল কেএমডিএ। রবীন্দ্রসরোবরে ছটপুজো করতে দেওয়ার আবেদন খারিজ। ন্যাশানাল গ্রিন ট্রাইব্যুনালের সিদ্ধান্তে খুশি পরিবেশবিদরা। তাঁদের মতে, পরিবেশ দূষণের আশঙ্কা থেকেই যাচ্ছে। কারণ গ্রিন ট্রাইব্যুনালের রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে যাওয়ার প্রস্তুতি নিতে শুরু করেছে কেএমডিএ। খুব শীঘ্রই তারা সুপ্রিম কোর্টের দারস্থ হবেন।

উল্লেখ্য, ২০১৭ সালে শর্তসাপেক্ষে রবীন্দ্র সরোবরে ছটপুজোর অনুমতি দেয় ন্যাশনাল গ্রিন ট্রাইব্যুনাল। শেষবারের জন্যে এই অনুমতি দেওয়া হয়। আর তা কড়া ভাবে পরের বছরগুলি যাতে মানা হয় সেই নির্দেশ দেয় ন্যাশনাল গ্রিন ট্রাইব্যুনাল। কিন্তু, ২০১৮ সালে বিধি নিষেধ অমান্য করে রমরমিয়ে চলে ছটপুজো। এই ঘটনার পর জাতীয় পরিবেশ আদালত আরও কড়া ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেয় রাজ্যকে। এরপরেই বিষয়টি নিয়ে নড়েচড়ে বসে রাজ্য সরকার। রবীন্দ্র সরোবরের বিকল্প হিসাবে কোন কোন ঘাটে ছটপুজো করা যাবে তা জানানো হয় রাজ্য সরকারের পক্ষ থেকে।

[আরও পড়ুন- সন্তানমৃত্যু থেকে অর্থকষ্টের ধাক্কায় মহালয়ার সকালে টালিগঞ্জে আত্মহত্যা দম্পতির]

কিন্তু রাজ্য সরকারের নির্দেশ উপেক্ষা করে গত বছর ঘটে যায় এক ভয়ঙ্কর ঘটনা। রবীন্দ্র সরোবরের তালা ভেঙে ঢুকে পড়ে লোকজন। চলে ছট পুজো ও দেদারে ফাটানো হয় বাজি। ফলে নোংরা হয়ে যায় লেকের জল। পরের দিনই লেকের জলে ভেসে থাকতে দেখা যায় কচ্ছপ, মাছ সহ বিভিন্ন জলজ প্রাণী। ঘটনায় চরম বিতর্কের সৃষ্টি হয়। যদিও এবার তাই সেই বিতর্ক চায় না কেএমডিএ! আর সে কারণে আগেভাগেই রবীন্দ্র সরোবরে ছটপুজো করার অনুমতি চেয়ে কেএমডিএ পরিবেশ আদালতে বিশেষ আবেদন জানিয়েছিল। সেই আবেদন খারিজ করে দিয়েছে জাতীয় পরিবেশ আদালত।

 

Related Articles

Back to top button
Close