fbpx
দেশহেডলাইন

‘সরকারের কাছে কোনও ডেটা নেই, সুতরাং কোনও পরিযায়ী শ্রমিকের মৃত্যু হয়নি?’ তীব্র আক্রমণ রাহুলের

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: পরিযায়ী শ্রমিক ইস্যুতেই আজ অর্থাত্‍ মঙ্গলবার কেন্দ্রকে নিশানা করলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধি। মার্কিন যুক্তরাষ্ট্র থেকেই ট্যুইটারে কেন্দ্রকে কড়া আক্রমণ করলেন রাহুল। তাঁর বক্তব্য, সরকারের কাছে কোনও ডেটা নেই মানে, লকডাউনের সময়ে কোনও পরিযায়ী শ্রমিকের মৃত্যু হয়নি। তাই ক্ষতিপূরণ দেওয়ার প্রশ্ন ওঠে না। ট্যুইটারে রাহুল লিখেছেন, ‘মোদি সরকার জানে না, কতজন পরিযায়ী শ্রমিক মারা গিয়েছেন ও কতজন রোজগার হারিয়েছেন লকডাউন চলাকালীন। আপনারা হিসেব রাখেননি, তার মানে কেউ মারা যায়নি? দুঃখের বিষয় হল, সরকারের কিছু যায় আসেনি। গোটা বিশ্ব ওই মৃত্যুগুলি দেখেছে, শুধু মোদি সরকারই খবর পায়নি।’

লকডাউন পরিস্থিতিতে রেললাইন দিয়ে হেঁটে বাড়ি ফেরার পথে মহারাষ্ট্রে ট্রেনের ধাক্কায় পরিযায়ী শ্রমিকদের মৃত্যু বা স্পেশাল ট্রেনের ভাড় নিয়ে সরব হয়েছিলেন রাহুল। করোনা সংক্রমণ মোকাবিলায় কেন্দ্রীয় সরকারের ব্যর্থতাকে নিশানা করে সোমবার টুইটে রাহুল লিখেছিলেন, ‘নিজেদের জীবন নিজেরাই বাঁচান। কারণ, প্রধানমন্ত্রী ময়ূর নিয়ে ব্যস্ত।’ পরিযায়ীদের সমস্যা নিয়ে এর আগেও টুইট করেছেন রাহুল। গত মে মাসে দিল্লিতে এক ফ্লাইওভারের ওপরে কয়েকজন পরিযায়ী শ্রমিকের সঙ্গে তিনি দেখা করেন। অর্থমন্ত্রী নির্মলা সীতারমন কটাক্ষ করে বলেন, ‘রাহুল ড্রামাবাজি করছেন।’ পরে তিনি বলেন, ‘পরিযায়ীদের সঙ্গে বসে সময় নষ্ট না করে রাহুল বরং তাদের সুটকেস বহন করুন। তাদের সঙ্গে হাঁটুন। কংগ্রেস শাসিত রাজ্যগুলি বাড়তি ট্রেনের জন্য আবেদন করুক।

আরও পড়ুন: জাগে তোমার আগমনী…

করোনা অতিমহামারী রুখতে গত ২৫ মার্চ দেশ জুড়ে লকডাউন জারি করা হয়। তার মধ্যে বাড়ি ফিরতে গিয়ে পথেই মৃত্যু হয় অনেক পরিযায়ী শ্রমিকের। লকডাউনের ফলে কোন রাজ্যে কতজন পরিযায়ী শ্রমিক কাজ হারিয়েছে, তার বিস্তারিত হিসেব দিক কেন্দ্র। এবং সরকার ওই মৃত পরিযায়ী শ্রমিকদের পরিবারগুলিকে কী ক্ষতিপূরণ দিচ্ছে। সোমবার সংসদের বাদল অধিবেশনের প্রথম দিনে কেন্দ্রীয় শ্রমমন্ত্রী সন্তোষ কুমার গাঙ্গোয়ার বলেন, লকডাউনের সময় যে পরিযায়ী শ্রমিকরা মারা গিয়েছেন, তাঁদের ব্যাপারে কোনও তথ্য সরকারের কাছে নেই। সুতরাং ক্ষতিপূরণ দেওয়ার প্রশ্ন ওঠে না। এরপরেই সরকারকে কটাক্ষ করে টুইট করেন কংগ্রেসের প্রাক্তন সভাপতি রাহুল গান্ধী। তিনি বলেন, সরকার যদি মৃতের সংখ্যা না জানে, তার মানে কি কেউ মারা যায়নি?

 

 

Related Articles

Back to top button
Close